Opu Hasnat

আজ ২৫ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

ঢাবি সাংবাদিক সমিতির ‘অমর কবির স্মৃতি গাঁথা’ আলোকচিত্র প্রদর্শনী ক্যাম্পাস

ঢাবি সাংবাদিক সমিতির ‘অমর কবির স্মৃতি গাঁথা’ আলোকচিত্র প্রদর্শনী

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে বঙ্গবন্ধুর বিভিন্ন দুর্লভ ও ঐতিহাসিক ছবি নিয়ে একটি আলোকচিত্র প্রদর্শনী’র আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)।

মঙ্গলবার (২৭ আগস্ট) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিক্ষক কেন্দ্রে (টিএসসি) ‘অমর কবির স্মৃতি গাঁথা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীটি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হয়। সকাল সাড়ে ১০ টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান দিনব্যাপী এই আলোকচিত্র প্রদর্শনীটির উদ্বোধন করেন।

ডুজার আয়োজনে দিনব্যাপী আলোকচিত্র প্রদর্শনী অবলোকন করেন ঢাবি উপাচার্য আখতারুজ্জামান।
 
আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করে উপাচার্য আখতারুজ্জামান বলেন, ‘আমরা বিভিন্ন সময় বিভিন্ন ফটোসেশান, ছবি প্রদর্শনী আয়োজন করি। এটির গুরুত্ব অনেক। ছবি কথা বলে। এই ছবি আমাদের ইতিহাস ঐতিহ্য তুলে ধরে। সেকারণে সংক্ষিপ্ত পরিসরে এই ধরণের চিত্র প্রদর্শনী, এটি গভীরভাবে আমাদের সামনে ইতিহাসকে তুলে ধরে। এই ছবিগুলো দেখে আমরা ইতিহাসের সাথে, জাতির জনকের জীবনী ও আদর্শের সাথে পরিচিত হতে পারি।’

বঙ্গবন্ধুর দুর্লভ ও ঐতিহাসিক ছবি সংগ্রহ করে আলোকচিত্র প্রদর্শনীর আয়োজনকে অভিনব পদ্ধতিতে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের কৌশল অ্যাখ্যা দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন উপাচার্য।

অনুষ্ঠানের আয়োজন সম্পর্কে জানতে চাইলে, ‘ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক মাহদী আল মুহতাসিম (নিবিড়) বলেন, ‘শোকদিবস স্মরণে সাংবাদিক সমিতি প্রতিবছর এ ধরনের আয়োজন করে। বিশেষ করে আমরা বঙ্গবন্ধুর গণমাধ্যমকেন্দ্রিক স্মৃতিগুলো তুলে ধরার চেষ্টা করি, যাতে নতুন প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ সম্পর্কে জানার সুযোগ পায়।’ প্রদর্শনীতে প্রায় দুইশত আলোকচিত্র স্থান পেয়েছে, বলে তিনি জানান।   

আলোকচিত্র প্রদর্শনীর উদ্বোধন করে উপাচার্য বঙ্গবন্ধুর আলোকচিত্রগুলো অবলোকন করেন। এসময়, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ছাত্রলীগের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন, সাংবাদিক সমিতির সদস্যবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী এবং ছাত্র-ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।