Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

নতুন বাজার বহুমুখী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়ন হলেও সমস্যা অনেক শিক্ষাসুনামগঞ্জ

নতুন বাজার বহুমুখী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার মান উন্নয়ন হলেও সমস্যা অনেক

সুনামগঞ্জের ছাতক উপজেলার ধারণ নতুন বাজার বহুমুখী উচ্চ বিদ্যালয় সেই ১৯৪৯ খ্রিঃ থেকে পাঠদান শুরু করে ৭০ বছর ধরে শিক্ষার আলো ছড়িয়ে এলাকার লোকজনদের আলোকিত করে চলছে। এ প্রতিষ্ঠান থেকে সনদ গ্রহণ করে অনেকেই দেশ সেবায় উলে­খযোগ্য ভূমিকা রাখছেন। একঝাক শিক্ষকদের নিরলস প্রচেষ্ঠায় শিক্ষার মান উন্নয়ন হলেও সমস্যা রয়েছে অনেক। 

জানা যায়, সরকারী নতুন ভবন নির্মাণ কাজ চললেও অবকাঠামোগত সমস্যার ফলে বিদ্যালয়টিতে শিক্ষার কার্যক্রম ব্যাঘাত ঘটায় পিছিয়ে পড়েছিল।  বিদ্যালয় পরিচালনা কমিটি এলাকার শিক্ষানুরাগী ও প্রধান শিক্ষক বরুন কান্তি দাশের প্রচেষ্টায় সরকার একটি ৪ তলা ভবনের অনুমোদন দেয়। এ ভবনটির নির্মান কাজ চলমান থাকলেও সম্পন্ন হতে আরো প্রায় ২ বছর সময় লাগবে। বিজ্ঞান মানবিক ও বাণিজ্য শাখায় ৮৩৪ জন শিক্ষার্থীকে পাঠদান করলেও এখানে নেই কোন বিজ্ঞানাগার বা যন্ত্রপাতি। আসবাবপত্র সংকট প্রকট আকার ধারণ করেছে। ২০১২ সালের ১ এপ্রিল বরুন কান্তি দাশ প্রধান শিক্ষকের দায়িত্ব নেওয়ার পর হতে পাঠ দানে মান উন্নয়ন বাড়তে থাকলে বিদ্যালয়টি ক্রমান্বয়ে সাফল্য অর্জন করতে সক্ষম হয়। ২০১৪ সালে শিক্ষামন্ত্রনালয়ের সেকায়েপ কর্তৃক এসএসসি পরীক্ষার ৩ বছরের ফলাফলের ভিত্তিতে শ্রেষ্ঠ শিক্ষা প্রতিষ্ঠানের সম্মাননা লাভ করে। 

উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও বিদ্যালয় পরিচালনা কমিটির সভপতি আবু সাহাদাত মোহাম্মদ লাহিন জানান, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ও প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়তে হলে শিক্ষা বিভাগের পক্ষ থেকে এ বিদ্যালয় সহ উপজেলার সকল বিদ্যালয় গুলোতে আসবাবপত্র সংকট সমাদানে এগিয়ে আসতে হবে।