Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

বাগেরহাটে দেশী জাতের পাট উৎপাদন বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত কৃষি সংবাদবাগেরহাট

বাগেরহাটে দেশী জাতের পাট উৎপাদন বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত

বাগেরহাটের ফকিরহাটে দেশী জাতের চাষ বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সকালে ফকিরহাট উপজেলা কৃষি অফিসের আয়োজনে বৈলতলী এলাকায় গোপালগঞ্জ, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও পিরোজপুর (জিকেবিএসপি) প্রকল্পের আওতায় এই মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, জিকেবিএসপি কৃষি উন্নয়ন প্রকল্পের অতিরিক্ত উপ-পরিচালক মোঃ তৌহিদ ভূইয়া।

ফকিরহাট উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোঃ নাছরুল মিল্লাতের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন, কৃষি সম্প্রসারণ অফিসার তন্ময় দত্ত, উপ-সহকারী কৃষি অফিসার প্রদীপ কুমার মন্ডল, সোলায়মান আলী মন্ডল, বিপুল কুমার পাল, বিপ্লব দাশ, নীল রতন রায়, তানিয়া রহমান প্রমুখ। 

বক্তারা বলেন, সোনালী আঁশ পাটের সুদিন ফিরিয়ে আনতে সরকার চাষিদের পাশে থেকে এর উন্নয়ন এবং বিকাশে সব রকম চেষ্টা করছে। পলিথিনের ব্যবহার নিরুৎসাহিত করে জনগণকে পাট জাতীয় পণ্য ব্যবহারে বেশী করে উৎসাহিত করতে হবে। পলিথিন ব্যবহারে পরিবেশের পাশাপাশি মাটির যে ক্ষয়ক্ষতি হয় সে ধারণা জনগণের মাঝে ছড়িয়ে দিতে হবে।

তারা আরো বলেন, ফকিরহাট উপজেলার যেসব জমি পতিত পড়ে থাকত সেই সব জমিতে এখন প্রচুর পরিমানে পাট উৎপাদন হচ্ছে। এই উপজেলায় পাটের উৎপাদন ক্রমেই বৃদ্ধি পাবে বলে তারা উল্লেখ করেন। অনুষ্ঠানে বিপুল সংখ্যাক কৃষক কৃষানী ও স্থানীয় সুশিল সমাজের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।