Opu Hasnat

আজ ১৬ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

সুন্দরবন থেকে বাঘের মরদেহ উদ্ধার বাগেরহাট

সুন্দরবন থেকে বাঘের মরদেহ উদ্ধার

সুন্দরবন থেকে একটি রয়াল বেঙ্গল টাইগারের মরদেহ উদ্ধার করেছে বন বিভাগ। পূর্ব সুন্দরবন বিভাগের শরণখোলা রেঞ্জের চাপড়াখালী এলাকায় বনের মধ্য থেকে বাঘের মরদেহটি উদ্ধার করে বন বিভাগ। উদ্ধার হওয়া মৃতদেহটি বাঘিনির এবং সাত ফুট লম্বা। বাঘের মৃতদেহটি বুধবার (২১ আগস্ট) দুপুরে পূর্ব সুন্দরবনের শরণখোলা রেঞ্জ কার্যালয়ে আনা হয়েছে। মৃতদেহের ময়না তদন্তের জন্য কাজ শুরু করেছে প্রাণি সম্পদ বিভাগ। এর আগে মঙ্গলবার (২০ আগস্ট) দুপুরে সুন্দরবন থেকে মৃতদেহটি উদ্ধার হলেও বুধবার দুপুরে তবে বিষয়টি গনমাধ্যমকর্মীদের অবহিত করা হয়।

সুন্দরবন পূর্ব বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ মাহমুদুল হাসান বলেন, চাপড়াখালী এলাকায় টহলের সময় বনরক্ষীরা বাঘের মৃতদেহটি দেখতে পায়। পরে উদ্ধার করে শরণখোলা রেঞ্জ কার্যালয়ে নিয়ে আসে। আমরা শরণখোলা ও মোরেলগঞ্জ উপজেলার দুইজন প্রাণি সম্পদ কর্মকর্তার সমন্বয়ে বাঘটির ময়নাতদন্তের কাজ শুরু করেছি।এছাড়া বাঘটির কিছু অঙ্গ প্রতঙ্গ সংগ্রহ করে বন বিভাগের ফরেনসিক ল্যাবে পাঠানোর প্রক্রিয়া চলছে। যাতে মৃত্যুর সঠিক কারণ জানা যায়।

তিনি আরও বলেন, মৃত বাঘটির চামড়া আমরা সংরক্ষণ করব। দেহটি শরণখোলা রেঞ্জ কার্যালয়ের অভ্যন্তরে মাটি চাপা দেওয়া হবে। এদিকে সুন্দরবনের অভ্যন্তরে বাঘের মরদেহ পাওয়ায় উদ্বেগ প্রকাশ করেছে সচেতন মহল।