Opu Hasnat

আজ ২২ নভেম্বর শুক্রবার ২০১৯,

রাজবাড়ীতে ছয় বছর পর ট্রাক্টর বুঝে পেল কৃষক কৃষি সংবাদরাজবাড়ী

রাজবাড়ীতে ছয় বছর পর ট্রাক্টর বুঝে পেল কৃষক

রাজবাড়ীতে দীর্ঘ ছয় বছর মামলা শেষে পাওয়ার ট্রিলার (বড় ট্রাক্টর) বুঝে পেয়েছে আব্দুল আজিজ শেখ নামে এক কৃষক।

কৃষক আব্দুল আজিজ শেখ রাজবাড়ী জেলার কালুখালী উপজেলার রতনদিয়া ইউনিয়নের লস্করদিয়া গ্রামের আজিমুদ্দিন শেখের ছেলে। সোমবার দুপুরে মামলার দীর্ঘ শুনানি শেষে রাজবাড়ীর সিনিয়ার জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবু হাসান খাইরুল্লাহ ওই কৃষককে ট্রাক্টরটি বুঝিয়ে দিতে আদেশ করেন। এরপর আদালতের মাধ্যমে ট্রাক্টরের চাবি হস্তান্তর করা হয়।

কৃষক আব্দুল আজিজ শেখ বলেন, আমি ২০১০ সালের ১১ অক্টোবর ফরিদপুর জেলা সদরের পাপড়ি মটরস থেকে কিস্তিতে একটি পাওয়ার ট্রিলার (বড় ট্রাক্টর) ক্রয় করি। যার দাম ১২ লক্ষ ৫৫ হাজার টাকা। শর্ত থাকে যেহেতু কিস্তির মাধ্যমে টাকা প্রদান করা হবে তাই ১ লক্ষ টাকা বেশি দিতে হবে। দুই বছরের মধ্যে বিভিন্ন কিস্তিতে আসল ১২ লক্ষ ৫৫ হাজার টাকা পরিশোধ করার পর যান্ত্রিক ত্রুটি দেখা দিলে পাপড়ি মটরস মেরামতের জন্য ট্রাক্টরটি নিয়ে যায়। এরপর আমাকে আর ফেরত দেওয়া হয়নি। বিভিন্ন লোক মারফত আমি নীজেও তাদের কাছে বার বার গেলে তারা কোন কর্নপাত করেনি। অবশেষে কোন উপায় না দেখে আমি আদালতে মামলা করি। মামলা করার পর পাপড়ি মটরস উল্টো আমার বিরুদ্ধে ১৪ লক্ষ টাকার একটি জালিয়াতি মামলা করে যে মামলায় আমি একদিন কারাগারে ছিলাম।

কৃষক আবুল আজিজ শেখ আরো বলেন, দীর্ঘ ৬ বছর ১ মাস ১৩ দিন আমি আদালতে ঘুরেছি। আমি ন্যায় বিচার পেয়েছি। ট্রাক্টরটি পেয়ে আমি আজ খুবই আনন্দিত। আমার কাছে বাকি যে এক লক্ষ টাকা পেতো আমি তাও পরিশোধ করে দিয়ে ট্রাক্টর বুঝে নিয়েছি। 

এর আগে কৃষকের ক্রয় করা ট্রাক্টর মেরামতে নিয়ে ফেরত না দেওয়ায় বিভিন্ন কর্মসুচী পালন করেছিলো বাংলাদেশ কৃষক সমিতি রাজবাড়ী জেলা শাখাসহ বিভিন্ন সংগঠন।

বাংলাদেশ কৃষক সমিতি রাজবাড়ী জেলা শাখার সভাপতি আব্দুস সাত্তার মন্ডল বলেন, কৃষক আব্দুল আজিজ মন্ডলের এই ট্রাক্টরটি নিয়ে আমাদের কেন্দ্রীয় কমিটির নেতাকর্মীরাও ঢাকায় মানববন্ধন, বিক্ষোভ মিছিলসহ আন্দোলন করেছে। রাজবাড়ী জেলা কমিটি মানবন্ধন ও স্মারকলিপি প্রদান করেছে। ছয় বছর মামলা চালিয়ে কৃষক আব্দুল আজিজ একেবারেই নিঃস্ব হয়ে গেছে। তারপরও ট্রাক্টরটি পেয়ে আমরা আনন্দিত। এখন জমি চাষ করে সে আবার ঘুরে দাড়াতে পারবে।