Opu Hasnat

আজ ১৬ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

বাংলাদেশ স্কাউটস এর সাথে ৯বিভাগের সমঝোতা স্মারক সই

ডেঙ্গু প্রতিরোধে স্কাউটরা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে : স্থানীয় সরকার মন্ত্রী জাতীয়সংগঠন

ডেঙ্গু প্রতিরোধে স্কাউটরা গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে : স্থানীয় সরকার মন্ত্রী

শনিবার (১৭ আগস্ট) বেলা ১১ টায় বাংলাদেশ স্কাউটসের জাতীয় সদর দফতরের শামস হলে দেশের নাগরিকদের ডেঙ্গু বিষয়ক সচেতনতাসহ অন্যান্য দুর্যোগকালীন সময়ে উত্তম সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ স্কাউটস, ই-কমার্স এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন, স্বাস্থ্য সেবা বিভাগ, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং এ টু আই এই ৯ টি সংস্থা/বিভাগসমুহের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। 

এসময় ‘স্টপ ডেঙ্গু’ নামে একটি মোবাইল এপ্লিকেশন উন্মুক্ত করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের মন্ত্রী মো: তাজুল ইসলাম, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র মো: আতিকুল ইসলাম, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রলালয়ের প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান, বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দূর্ণীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো: মোজাম্মেল হক খান।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ। অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউট এর নেতৃবৃন্দ এবং উল্লিখিত সংস্থা/বিভাগসমুহের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন)ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রলালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে গত ২৭ জুলাই থেকে অদ্যাবধি বাংলাদেশ স্কাউটস এর কার্যক্রম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে সকলকে অবহিত করেন। বাড়ি বাড়ি গিয়ে ডেংগু নিয়ে কাজ করা একজন রোভার ও একজন গার্ল ইন রোভার এর অভিজ্ঞতা শোনা হয়। ঢাকা শহরের বিভিন্ন ওয়ার্ডে কাজের অভিজ্ঞতা বর্ননা করেন বাংলাদেশ স্কাউটস এর জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) মোহাম্মদ রফিকুল ইসলাম খান। 

ই কমার্স এসোসিয়েশন এর প্রেসিডেন্ট শমী কায়সার Stop Dengue apps টির বিভিন্ন সুবিধার কথা জানান এবং বলেন এর মাধ্যমে ডেঙ্গু সচেতনতা, ডেংগু ব্যাবস্থাপনা এবং চিকিৎসা সেবা বিষয়ে নানা তথ্য জানা যাবে। 

বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও দূর্ণীতি দমন কমিশনের কমিশনার (অনুসন্ধান) ড. মো: মোজাম্মেল হক খান বলেন এডিস মশার উৎপাদন ক্ষেত্র ধ্বংস করতে হবে। সেবার জন্য স্কাউটরা সদা প্রস্তুত। আমরা সকলে একাত্ম হয়ে কাজ করলে জিতবোই ইনশাআল্লাহ । 

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রলালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ডা: মো: এনামুর রহমান এম,পি বলেন, National Guidelines for Dengue প্রনয়ন করেছে স্বাস্থ্য মন্ত্রনালয়। ওয়েস্ট ম্যনেজমেন্টে আমরা পিছিয়ে আছি তাই সব জেলাতেই ডেংগু ছড়িয়েছে। পুরো দেশকেই পরিষ্কার করতে হবে। সিটি কর্পোরেশন এর জনবল, মেশিন, ঔষধ বাড়াতে হবে। 

ঢাকা উত্তর  সিটি কর্পোরেশনের মাননীয় মেয়র মো: আতিকুল ইসলাম বলেন ডেংগু থেকে মুক্তির জন্য ৩৬৫ দিনই পরিষ্কার, পরিচ্ছন্নতা ও সচেতনতা লাগবে। তিনি ভারতে আমাদের পাশের রাজ্য পশ্চিম বংগের ডেংগু ব্যাবস্থাপনায় সাফল্যের কথা উল্লেখ করে কোলকাতার মেয়রের সাথে অভিজ্ঞতা বিনিময়ের কথা বলেন। 

একজন রোভার স্কাউটটের ‘তিন দিনে এক দিন, জমা পানি ফেলে দিন’ শ্লোগানটির কার্যকারিতার কথা উল্লেখ করে ধন্যবাদ জানান। তিনি বলেন বাড়ি বাড়ি গিয়ে ডেংগুর উৎস ধংস করে স্টিকার লাগানো হবে। পরবর্তীতে বাসায় এডিশ মশার উৎস পেলে প্রয়োজনে জরিমানা করা হবে। 

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের মাননীয় মন্ত্রী মো: তাজুল ইসলাম এম, পি বলেন স্কাউটরা বাংলাদেশের তৃনমুল পর্যন্ত বিস্তৃত। ডেঙ্গু প্রতিরোধে স্কাউটরা গ্ররুত্বপূর্ণ ভুমিকা পালন করছে। প্রতিকূলতা সামনে আসবে। সবাইকে নিয়ে কাজ করলে ৯০% সফলতা আসবে। ডেংগু প্রতিরোধের জন্য বর্জ্য ব্যাবস্থাপনা করতে হবে। বাতাস বিশুদ্ধ করতে হবে। দালান নির্মান সকল নিয়ম মেনে করতে হবে। নদী দূষণ রোধ করতে হবে।তিনি বলেন ডেঙ্গুসহ অন্যান্য বিপর্যয়ের বিষয় স্কুল কলেজের পাঠ্য পুস্তকে অন্তর্ভুক্ত করতে হবে।  

বাংলাদেশ স্কাউটসের সভাপতি ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের এসডিজি বিষয়ক মূখ্য সমন্বয়ক মো: আবুল কালাম আজাদ বলেন স্কাউটরা ডেঙ্গু নিয়ে জনসাধারনের মধ্যে সচেতনতা তৈরীর লক্ষে কাজ করে যাচ্ছে। সকলে তার সাথে সাথে বলেন ‘তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন’। 

অনুষ্ঠানের শেষে স্টপ ডেংগু অ্যাপ উদ্বোধন করা হয় এবং নয়টি প্রতিষ্ঠান সমঝোতা স্মারকে সাক্ষর করে তা হস্তান্তর করেন। এন্ড্রয়েড ফোন ব্যাবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে ‘স্টপ ডেংগু’ অ্যাপসটি ডাউনলোড করতে পারবেন।