Opu Hasnat

আজ ১৬ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

খড়খড়িয়া নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা নীলফামারী

খড়খড়িয়া নদী হতে অবৈধভাবে বালু উত্তোলন, ৫০ হাজার টাকা জরিমানা

নীলফামারীর সৈয়দপুর থেকে সৈয়দা রুখসানা জামান শানু : সৈয়দপুর খড়খড়িয়া নদী হতে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে চার ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে উপজেলা প্রশাসন। সেই সাথে বালু উত্তোলনের বোমা মেশিন পুড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমান আদালতের বিচারক। ঘটনাটি ঘটেছে শনিবার দুপুরে (১৭ আগস্ট) নীলফামারীর সৈয়দপুর উপজেলার বোতলাগাড়ি ইউনিয়নের জানের পাড় নামক স্থানে।

ওই এলাকায় সাঁকোর নীচ থেকে খড়খড়িয়া নদী হতে দীর্ঘদিন ধরে বালু উত্তোলন করে আসছিল একটি মহল। ফলে সাঁকোটি ঝুঁকিতে পড়ে যায়। গোপন সংবাদের ভিত্তিতে থবর পেয়ে সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পরিমল কুমার সরকার থানা পুলিশ কে নিয়ে অভিযান চালিয়ে বালু উত্তোলনকারী চারজনকে আটক করা হয়। এরা হচ্ছে জানের পাড় এলাকার মৃত আজিজুল সরকারের ছেলে মো. জনি (৩০), কাঁঠালিপাড়ার মৃত কণিয়া মামুদের ছেলে সিদ্দিক (৩২), চিরিবন্দরের চৌধুরীপাড়ার হালিমের ছেলে সাগর (৩৬) ও একই উপজেলার দীঘলপাড়ার রজব আলীর ছেলে দুলাল (৩৪)। 

পরে ভ্রাম্যমান আদালতে চারজনের ৫০ হাজার টাকা জরিমানা করা হয় এবং বালু উত্তোলনের মেশিন পুড়িয়ে ফেলা হয়। তাৎক্ষণিক জরিমানার টাকা পরিশোধ করায় মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয়। সৈয়দপুর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট বিষয়টি নিশ্চিত করে জানান, অভিযানের সময় কয়েকজন পালিয়ে যায়। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। অন্যদিকে এলাকাবাসীর মুখে শোনা যায়, ডিমলা তিস্তা নদী হতে বালু উত্তোলনের জায়গায় অবিরাম অববৈধ্যভাবে পাথর উত্তোলন করা হচ্ছে।