Opu Hasnat

আজ ১৮ অক্টোবর শুক্রবার ২০১৯,

ডেঙ্গু আক্রান্ত হয়ে খুলনা ও লক্ষ্মীপুরে ২ জনের মৃত্যু খুলনালক্ষ্মীপুর

ডেঙ্গু আক্রান্ত হয়ে খুলনা ও লক্ষ্মীপুরে ২ জনের মৃত্যু

ডেঙ্গু আক্রান্ত হয়ে খুলনা ও লক্ষ্মীপুরে শিশুসহ দুজনের মৃত্যু হয়েছে। লক্ষ্মীপুরের কমলনগরে ডেঙ্গু আক্রান্ত চার বছরের এক শিশুকে হাসপাতালে নেওয়ার পথে সোমবার (১২ আগস্ট) মারা যায়।

শিশু পরশ কমলনগর উপজেলা চরজাঙ্গালীয়ার দাসপাড়া এলাকার কামরুজ্জামানের ছেলে।

পরশের খালু মো. ইব্রাহিম জানান, ১০ আগস্ট সকাল থেকে পরশের জ্বর দেখা দেয়। দুই দিনেও জ্বর ভালো না হওয়ায় সোমবার বিকালে পরীক্ষায় ডেঙ্গু ধরা পড়ে। পরে ডা. মোরশেদ আলম হিরু নামে একজন শিশু বিশেষজ্ঞকে দেখানো হলে তিনি পরশকে নোয়াখালী জেনারেল হাসপাতালে নেওয়ার পরামর্শ দেন। কিন্তু, নোয়াখালীতে নেওয়ার পথে রাত ১০টার দিকে সে মারা যায়।

এদিকে, ডেঙ্গু আক্রান্ত হয়ে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে রাসেল (৩২) নামে এক ব্যক্তি সোমবার (১২ আগস্ট) মধ্যরাতে মারা গেছে। চিকিৎসকরা জানান, নিহত রাসেলের বাড়ি গোপালগঞ্জে।

খুলনা সিভিল সার্জন আব্দুর রাজ্জাক জানান, দুদিন আগে ডেঙ্গু জ্বর নিয়ে রাসেল হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

উল্লেখ্য, ঈদের দিন পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৯৩ জন ডেঙ্গু আক্রান্ত নতুন রোগী বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। তাদের মধ্যে ৮৪২ জনই ডেঙ্গু প্রাদুর্ভাবের মূলকেন্দ্র রাজধানীতে এডিস মশার কামড় থেকে এ রোগে আক্রান্ত হয়েছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম জানায়, ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর সংখ্যা সর্বমোট ৪৩ হাজার ২৭১ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন মোট ৩৫ হাজার ২২৫ জন।

বর্তমানে ঢাকায় ৪০টি সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা চার হাজার ২০২ জন এবং ঢাকার বাইরে অন্যান্য বিভাগে মোট ভর্তি রোগীর সংখ্যা তিন হাজার ৮০৪ জন।

সরকারি হিসেবে এ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেছেন ৪০ জন। তবে বেসরকারি হিসেবে মৃতের সংখ্যা ৭৭।