Opu Hasnat

আজ ২০ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯,

সুলতানকে ঈদ উপহার দিলেন কাজী আশরাফ নড়াইল

সুলতানকে ঈদ উপহার দিলেন কাজী আশরাফ

নড়াইলের লোহাগড়ায় এক শিশু শ্রমিককে ঈদ উপহার দিয়েছেন সাংবাদিক কাজী আশরাফ। ওই শিশু শ্রমিকের নাম এস.এম. সুলতান মোল্যা। সবাই তাকে সুলতান নামেই ডাকে। বয়স ১০ বছর পার করেছে মাত্র। সে উপজেলা পরিষদের সামনে পরিমলের মটর সাইকেল গ্যারেজে কাজ করে। কাজের দক্ষতা ও ভালো ব্যবহার দিয়ে অল্পদিনেই স্থানীয়দের মন জয় করেছে সুলতান। 

এ বিষয়ে কথা হয় সাংবাদিক কাজী আশরাফের সাথে। তিনি দৈনিক করতোয়া ও ভোরের দর্পণ পত্রিকার স্থানীয় প্রতিনিধি। তিনি বলেন, “রাত পোহালেই ঈদ। নিজের মটরসাইকেলটির সামনের চাকার ব্রেক-সু পরিবর্তন করতে গিয়েছি পরিমলের গ্যারেজে। গিয়ে দেখি ছোট হাতে বড় কাজে ব্যাস্ত সুলতান। কাজের ফাঁকে ফাঁকে কথা হয় সুলতানের সাথে। জানতে চাইলাম ঈদে জামা কিনেছ তুমি। সুলতান জানায় গত রোজার ঈদে কিনেছিলাম। এই ঈদে লাগবে না। চেহারার ভাব দেখেই বুঝতে পারলাম বন্ধুদের সাথে নতুন পোশাকে ঈদ করার সামর্থ নেই তার। তাই ঈদ আনন্দ ভাগাভাগি করতে গ্যারেজ মালিক পরিমল ভাইয়ের সাথে কথা বলে সুলতানকে নিয়ে যাই মার্কেটে। তার পছন্দ মত ও আমার সাধ্যের মধ্যে নতুন পোশাক উপহার দেই সুলতানকে। 

কথা হয় সুলতানের সাথে। নতুন পোশাক উপহার পেয়ে আনন্দে আপ্লুত সুলতান দুই ভাই বোনের মধ্যে ছোট। পিতার নাম শহীদ মোল্যা। উপজেলার লক্ষীপাশা ইউনিয়নের দাশেরডাঙ্গা গ্রামে তাদের বাড়ি। স্থানীয় কচুবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ২য় শ্রেনী পর্যন্ত লেখাপড়া করেছে সে। তবে সুযোগ পেলে আবার স্কুলে যেতে চায় শিশু শ্রমিক সুলতান। বড় হয়ে ইঞ্জিনিয়ার হওয়ার ইচ্ছা তার।