Opu Hasnat

আজ ২০ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯,

শিমুলিয়া ঘাটে মানুষের ঢল, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ মুন্সিগঞ্জ

শিমুলিয়া ঘাটে মানুষের ঢল, অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ

পবিত্র ঈদ-উল-আযহার ছুটির ৩য় দিনে রোববার সকাল থেকেই দক্ষিণ বঙ্গের ২১জেলার নাড়ীর টানে বাড়ি ফেরা ঈদে ঘর মুখো মানুষের ঢল নেমেছে মুন্সীগঞ্জের শিমুলিয়া ঘাটে। ভোর রাত থেকে থেকেই ঘাট এলাকায় যাত্রীদের ভীড় বাড়তে থাকে, দুপুরের পর থেকে নামে ঢল। 

এদিকে, আবহাওয়া ভালো থাকায় নির্বিগ্নে পার হতে পারলেও যাত্রীদের চাপ থাকার কারণে বাস, সি-বোটে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগে পাওয়া গেছে। 

জানা গেছে, আবহাওয়া ভালো থাকায় বাস ও বিভিন্ন যাত্রীবাহী গাড়িতে করে শিমুলিয়া ঘাটে পৌছে লঞ্চ, সি-বোট ও ফেরি যোগে পদ্মা পাড়ি দিয়ে নিজ নিজ গন্তব্যে ফিরছে শহরের কর্মব্যস্ত লাখ মানুষ। ঘাটে মানুষের সাথে পাল্লা দিয়ে বৃদ্ধি পাচ্ছে  ছোট বড় সকল ধরনের যানবাহন এতে রীতিমত হিমশিম খেতে হচ্ছে ঘাট কর্তৃপক্ষকে।  অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীবাহী পরিবহনের দ্রুত পারাপারের করছে, এতে বেশি সময় অপেক্ষা করতে হচ্ছে পন্যবাহী সকল প্রকার যানবাহনকে। 

ঘাট সূত্রে জানা যায়, শিমুলিয়া-কাঠালবাড়ি রুটে ১৭টি ছোট বড় ফেরিতে ভোর থেকে ২টা পর্যন্ত সাড়ে ৮শত মটোরসাইকেল সহ ছোট-বড় ১২শত ৭২টি গাড়ি পদ্মা পারি করা হয়েছে। তবে ঘাটে পারের অপেক্ষায় শতাধিক ট্রাক সহ ৩শতাধিক গাড়ি আটকা পরেছে।

এ বিষয়ে বিআইডব্লিউটিসি সহকারী-ব্যবস্থাপক বানিজ্য (মাওয়া জোন) মো আব্দুল আলিম জানান, আবহাওয়া ভালো শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে ১৮ টি ফেরীর  মধ্যে ১৭টি ফেরি চালু রয়েছে। মালবাহী কোন গাড়ি পার করছি না, শুধু যাত্রী ও যাত্রীবাহী ছোট গাড়ি পারাপার হচ্ছে।

যাতে যাত্রীদের কোন ভোগান্তির শিকার হতে না হয়। তবে আজ ভোর রাত থেকে যাত্রীবাহী ছোট গাড়ীর চাপ খুব বেড়েছে,আবহাওয়া যদি স্বাভাবিক থাকে আশা করছি বিকেলের মধ্যে গাড়ির চাপ কমে আসবে এবং যাত্রীবাহী সকল যানবাহন পারাপার করতে সক্ষম হবে বলে জানান তিনি। 

অতিরিক্ত ভাড়া আদায়ের বিষয়ে লৌহজং উপজেলা নির্বাহী কর্মকর্তা কাবিরুল ইসলাম খান জানান, সি-বোট ও বাসে তদারকি রয়েছে, শুক্রবার ভ্রাম্যমান আদালতের মাধ্যমে একটি সি-বোটকে  ৫হাজার টাকা জরিমানা ও যাত্রীদের অতিরিক্ত ভাড়া ফেরত দেওয়া হয়েছে, শনিবার সকালেও যাত্রীদের অভিযোগে একটি বাসকে ১০হাজার টাকা জরিমানা করা হয়েছে। কতৃপক্ষ তৎপর তবে এর বাইরেও অভিযোগ আসলে আমরা ব্যবস্থা নিবো।