Opu Hasnat

আজ ১২ ডিসেম্বর বৃহস্পতিবার ২০১৯,

নাটোরে ‘যৌন হয়রানিমুক্ত শিক্ষা ও কর্মপরিবেশ তৈরি’ শীর্ষক গোলটেবিল বৈঠক নাটোর

নাটোরে ‘যৌন হয়রানিমুক্ত শিক্ষা ও কর্মপরিবেশ তৈরি’  শীর্ষক গোলটেবিল বৈঠক

দেশের উন্নয়ন অগ্রযাত্রাকে ত্বরান্বিত করার পদক্ষেপ হিসেবে নাটোরে ‘যৌন হয়রানিমুক্ত শিক্ষা ও কর্মপরিবেশ তৈরি’ শীর্ষক গোল টেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 

বুধবার সকালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মন্ত্রী পরিষদ বিভাগের অংশীদারিত্বে এবং ইউরোপীয় ইউনিয়নের অর্থায়নে ব্রিটিশ কাউন্সিল কর্তৃক বাস্তবায়িত প্লাটফরমস ফর ডায়ালগ প্রকল্পের অধীনে উত্তরা উন্নয়ন সংস্থা-ম্যাপ গ্রুপ এই গোল টেবিল বৈঠকের আয়োজন করে। দিঘাপতিয়া এম.কে অনার্স কলেজ মিলনায়তনে অনুষ্ঠিত গোল টেবিল বৈঠকের সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ আব্দুর রাজ্জাক। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা শিক্ষা অফিসার আলী আশরাফ,  ব্রিটিশ কাউন্সিলের জেলা ফ্যাসিলেটর অমর ডি কস্টা,  সাংবাদিক হালিম খান, ইসাহাক আলী, উত্তরা উন্নয়ন সংস্থার সভাপতি ফারুক আহমেদ খান প্রমূখ।       

যৌন হয়রানি শিক্ষা কার্যক্রমকে ব্যাহত করার পাশাপাশি সকল সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানে অস্বস্তির পরিবেশ সৃষ্টি করছে দাবি করে এর কর্ম পরিবেশ তৈরীর জন্য সমাজ থেকে মাদক নির্মূল, ধর্মীয় ও পারিবারিক মূল্যবোধ চর্চা, শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠানে শুদ্ধাচার ও ন্যায় বিচার প্রতিষ্ঠার দাবি জানান বক্তারা। 

এ ব্যাপারে সরকারের পাশাপাশি স্থানীয়ভাবে প্রত্যেক পরিবার থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠানে দায়িত্বরত ব্যক্তিদের ভয়েজ রেজ এবং নিজ দায়িত্ব পালনের আহ্বান জানানো হয়।