Opu Hasnat

আজ ২৫ আগস্ট রবিবার ২০১৯,

কুষ্টিয়ায় পাঁচজনের মৃত্যুদন্ড, ১২ জনের কারাদন্ড আইন ও আদালতকুষ্টিয়া

কুষ্টিয়ায় পাঁচজনের মৃত্যুদন্ড, ১২ জনের কারাদন্ড

কুষ্টিয়া মিরপুর থানার পোড়াদহ গ্রামে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে কৃষক নুরুল ইসলাম হত্যা ও অগ্নিকান্ড মামলায় পাঁচজনের মৃত্যুদন্ডাদেশ দিয়েছেন আদালত। এছাড়া বাকী আসামীদের মধ্যে ছয়জনের যাবজ্জীবন এবং ছয়জনের বিভিন্ন মেয়াদে কারাদন্ডসহ প্রত্যেকের ৫০হাজার টাকা জরিমানা আদেশ দিয়েছেন আদালত। 

বুধবার (৩১ জুলাই) দুপুরে কুষ্টিয়া নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ আদালতের বিচারক মুন্সী মো: মশিয়ার রহমান জনাকীর্ণ আদালতে আসামীদের উপস্থিতিতে এই রায় ঘোষনা করেন।

মৃত্যু দন্ডপ্রাপ্ত হলেন- মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামের মতিয়ার রহমানের ছেলে মাসুদ (৩৮), আনছার আলীর ছেলে পারভেজ (৪৩), সৈয়দ আলীর ছেলে হরিবর রহমান (৫২) সহোদর ফজলুর রহমান (৫৫) ও সরোয়ার হোসেন (৩৯)। 

যাবজ্জীবন সাজাপ্রাপ্ত হলেন- বিল্লাল হোসেন (৪২), মঞ্জু (৩৪), সোহেল রানা (৩৮), রমিজ আলী (৪০) মতিয়ার রহমান (৫০) ও কবির হোসেন (৪৩)। 

একই মামলায় ভুট্টো, রকি, এনায়েত ও সালামকে ৩বছর এবং নান্নু ও ফরিদকে সাত বছর কারাদন্ডসহ প্রত্যেক সাজাপ্রাপ্তদের ৫০হাজার টাকা অর্থদন্ডে দন্ডিত করা হয়েছে।  

একই সাথে এমামলায় এজাহারভুক্ত আসামী তরিকুল, আকরাম, আশরাফ, ইমরান ও ছালামদের বিরুদ্ধে আনীত অভিযোগ প্রমানিত না হওয়ায় তাদের বে-কসুর খালাস দিয়েছেন আদালত। 

আদালত সূত্রে জানায়, ২০১৪ সালের ২০ ডিসেম্বর, বিকেল ৫টায় মিরপুর উপজেলার পোড়াদহ গ্রামে স্থানীয় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দু’পক্ষের মধ্যে বিবদমান দ্বন্দের জের ধরে সংঘর্ষ হলে স্থানীয় নুরুল ইসলাম (৫৫) নামের এক কৃষক নিহতের ঘটনায় তার পুত্র এজাহারকারী শাহিনুর রহমান সজিব বাদি হয়ে ১৯জনের নামোল্লেখসহ অজ্ঞাত ৫/৬জনের বিরুদ্ধে মিরপুর থানার করা হত্যা মামলাটি তদন্ত শেষে ঘটনায় জড়িত অভিযোগে ৩০ এপ্রিল ২০১৫সালে ১৭জনের বিরুদ্ধে দ:বি: ৩০২, ৩০২/৩৪, ৩২৪ ও ৩২৫ ধারায় আদালতে চার্জশীট দাখিল করেন পুলিশ।  

কুষ্টিয়া জজ কোর্টের সকরারী কৌশুলী এ্যাড. অনুপ কুমার নন্দী জানান, আসামীদের বিরুদ্ধে আনীত অভিযোগের চার্জ গঠন পুর্বক দীর্ঘ স্বাক্ষ্য শুনানী শেষে কৃষক নুরুল ইসলাম হত্যায় আসামীদের জড়িত অভিযোগ সন্দেহাতীত প্রমানিত হওয়ায় এই রায় ঘোষনা করেন বিজ্ঞ আদালত। মৃত্যুদন্ড প্রাপ্তদের ধার্যকৃত প্রত্যেকের ৫০ হাজার টাকা জরিমানা পরিশোধ না করলে স্থাবর অস্থাবর সম্পত্তি বিক্রী করে পরিশোধ করতে বলা হয়েছে, এবং কারাদন্ড প্রাপ্তদের ধার্যকৃত প্রত্যেকের ৫০হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও ১বছর কারাদন্ড ভোগ করতে হবে বলে নির্দেশ আদালতের।
 
রায় ঘোষনাকালে আদালতে উপস্থিত মামলার এজাহারকারী শাহিনুর রহমান সজিব আদালতের এই রায়ের প্রতি সন্তোষ প্রকাশ করেন।