Opu Hasnat

আজ ২৫ আগস্ট রবিবার ২০১৯,

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন আন্তর্জাতিক

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন

লন্ডনের সাবেক মেয়র বরিস জনসন পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন। মঙ্গলবার পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনে নেতৃত্বের দৌড়ে তিনি পররাষ্ট্র মন্ত্রী জেরিমি হান্টকে পরাজিত করে নির্বাচিত হন। খবর এএফপি’র। টেরিজা মের উত্তরসূরি হিসেবে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বিচ্ছেদের জটিল অংক বরিস জনসনকেই মেলাতে হবে। আর সে জন্য তার হাতে সময় আছে মাত্র তিন মাস।

দলে বিদ্রোহের মুখে টেরিজা মে সরে দাঁড়ানোর ঘোষনা দেওয়ায় নতুন নেতৃত্ব বেছে নিতে ভোটের আয়োজন করে কনজারভেটিভ পার্টি। সেই দৌড়ে শেষ পর্যন্ত সাবেক পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন বর্তমান পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট। তাদের মধ্যে একজনকে বেছে নিতে সোমবার বিকেল পর্যন্ত ভোট দেন কনজারভেটিভ পার্টির ১ লাখ ৬০ হাজার নিবন্ধিত সমর্থক। মঙ্গলবার দুপুরে সেই ভোটের ফলাফলে বিজয়ী হিসেবে বরিস জনসনের নাম ঘোষনা করা হয়।

নির্বাচনে বরিস জনসন ৯২ হাজার ১ শ’ ৫৩ ভোটের মধ্যে ৪৬ হাজার ৬ শ’ ৫৬ ভোট পেয়েছেন। বুধবার তিনি বিদায়ী প্রধানমন্ত্রী টেরেজা মে’র স্থলাভিষিক্ত হবেন।

এদিকে নবনির্বাচিত ব্রিটিশ প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি নিজেকে বরিস জনসনের বড় ভক্ত বলে উল্লেখ করেন।

অভিনন্দন বার্তায় ট্রাম্প বলেন, বরিস ভিন্ন ধরনের ব্যক্তি, আমিও ভিন্ন ধরনের মানুষ। তার সঙ্গে আমরা ভালো থাকবো এবং আমি মনে করি, আমাদের মাঝে একটি ভালো সম্পর্ক তৈরি হবে।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসনও নতুন ব্রিটিশ প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানিয়েছেন।

এদিকে, জয়ী ঘোষনার পর জনসন বলেন, ‘দল তার উপর যে আস্থা দেখিয়েছে তিনি তার যোগ্য হয়ে উঠতে পারবেন’ বলে আশা প্রকাশ করেন এবং তিনি তার দল নিয়ে দ্রæত কাজে ঝাঁপিয়ে পড়বেন।