Opu Hasnat

আজ ২৩ সেপ্টেম্বর সোমবার ২০১৯,

ঘুষ গ্রহনের মামলায় এনামুল বাছির গ্রেপ্তার আইন ও আদালত

ঘুষ গ্রহনের মামলায় এনামুল বাছির গ্রেপ্তার

ঘুষ গ্রহনের মামলায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাময়িক বরখাস্ত পরিচালক খন্দকার এনামুল বাছিরকে গ্রেপ্তার করা হয়েছে।

সোমবার রাত সাড়ে ১০টার দিকে রাজধানীর মিরপুরের দারুস সালাম এলাকা থেকে তাকে গ্রেপ্তারের পর রমনা থানায় নিয়ে যাওয়া হয়েছে।

দুদকের পরিচালক শেখ মো. ফানা ফিল্লাহর নেতৃত্বে তাকে গ্রেপ্তার করা হয় বলে দুদকের জনসংযোগ দপ্তর নিশ্চিত করেছে।

এর আগে গত ১৬ জুলাই ৪০ লাখ টাকার ঘুষ লেনেদেনের অভিযোগে বরখাস্ত হওয়া পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমান ও  দুদক পরিচালক এনামুল বাছিরের বিরুদ্ধে মামলা করে দুর্নীতি দমন কমিশন।

গত ২ জুলাই থেকে ডিআইজি মিজান কারাগারে আছেন। তাকে সম্প্রতি ঘুষের মামলায় গ্রেপ্তার দেখানো হয়।

দুদকের করা মামলার এজাহারে বলা হয়, এনামুল বাছির কমিশনের দায়িত্ব পালনকালে অসৎ উদ্দেশ্যে নিজে আর্থিকভাবে লাভবান হওয়ার আশায় ক্ষমতার অপব্যবহার করেছেন। অভিযোগ সংশ্লিষ্ট ডিআইজি মিজানুর রহমানকে অবৈধ সুযোগ দেওয়ার উদ্দেশ্যে ডিআইজি মিজানের অবৈধভাবে অর্জিত ৪০ লাখ টাকা ঘুষ হিসেবে নিয়েছেন এবং ওই টাকার অবস্থান গোপন করেছেন।

একইভাবে ডিআইজি মো. মিজানুর রহমান সরকারি কর্মকর্তা হয়েও তাঁর বিরুদ্ধে ওঠা অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ থেকে অব্যাহতি পাওয়ার আশায় অর্থাৎ অনুসন্ধানের ফলাফল নিজের পক্ষে নেয়ার অসৎ উদ্দেশ্যে এনামুল বাছিরকে অবৈধভাবে প্রভাবিত করেছেন। এ জন্য তাকে ৪০ লাখ টাকা ঘুষ দিয়েছেন।

এসব কারণে আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ১৬১/১৬৫(ক)/১০৯ ধারা ও দুর্নীতি প্রতিরোধ আইন-১৯৮৭ এর ৫(২) এবং মানিলন্ডারিং আইনের ৪(২) ও (৩) ধারায় মামলায় অভিযোগ আনা হয়েছে।