Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

দৌলতদিয়ায় কমেনি ভোগান্তি

মহাসড়কের ৭ কিলোমিটার জুড়ে তীব্র যানজট রাজবাড়ী

মহাসড়কের ৭ কিলোমিটার জুড়ে তীব্র যানজট

দুই সপ্তাহেও তীব্র স্রোত দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে নৌযান চলাচলে অচলবস্থা কাটেনি। প্রচন্ড স্রোতের বিপরীতে বেশীর ভাগ ফেরিই স্বাভাবিক ভাবে চলতে পাড়ছে না। এছাড়াও রয়েছে ফেরি সংকট। এই রুটে চলাচলকারী ২০টি ফেরির মধ্যে ৭ টি বিকল ৩ টি ফেরি তীব্র স্রোতে চলতে না পেরে বসিয়ে রাখা হয়েছে। যে ফেরিগুলো চলাচল করছে সে গুলোও ঘন্টার পর ঘন্টা সময় লাগছে প্রতি ট্রিপে। 

এ সকল কারণে গত কয়েকদিন ধরে এ রুটে যানবাহন পারাপার চরমভাবে ব্যাহত হচ্ছে। উভয় ঘাটে নদী পারের অপেক্ষায় আটকে পড়ছে সহস্রাধিক যানবাহন। 

শুক্রবার বিকেল নাগাদ দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে গোয়ালন্দ পৌরসভা পর্যন্ত প্রায় পৌনে ৭ কিলোমিটার জুড়ে মহাসড়কে সৃষ্টি হয় তীব্র যানজট। যানজটে আটকে পড়ে সহস্রাধিক যানবাহন। আটকে পড়া যাত্রী ও চালকরা সীমাহীন দুর্ভোগ পোহাচ্ছেন। এক সপ্তাহেও নদী পার হতে পারছে না অপচনশীল পণ্যবাহী যানবাহন। ১/২ দিন ধরে আটকে থেকে কয়েকশ কাঁচামালবাহী ট্রাকের পণ্য পঁচতে শুরু করেছে। 

এদিকে গত কয়েকদিনে অচলবস্থা বিবেচনা করে শুক্রবার দৌলতদিয়া ঘাট পরিদর্শনে আসেন বিআইডব্লউটিএ’র চেয়ারম্যান কমোডর মাহবুবুল ইসলাম। তিনি পরিদর্শন শেষে জানান, বর্তমান পরিস্থিতি ও আসন্ন ঈদের কথা মাথায় রেখে নৌরুট স্বাভাবিক রাখতে তারা সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এসময় সহকারী কমিশনার (ভুমি) আব্দুল্লাহ আল মামুন, বিআইডব্লউটিসি’র দৌলতদিয়া অফিসের ম্যানেজার আবু আব্দুল্লাহ রনিসহ উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিআইডব্লউটিসি দৌলতদিয়া অফিসের ব্যবস্থাপক আবু আব্দুল্লাহ রনি জানান, রুটে চলাচলকারী ফেরিগুলোর মধ্যে থেকে তীব্র স্রোতের কারণে ৩ টি ফেরি চলাচল করতে পারছে না। অন্য ফেরিগুলো ট্রিপে অতিরিক্ত সময় লাগায় ঘাট এলাকায় যানবাহনের সিরিয়ালের সৃষ্টি হয়েছে।