Opu Hasnat

আজ ১৪ ডিসেম্বর শনিবার ২০১৯,

চট্টগ্রামে বৃক্ষমেলার উদ্বোধন চট্টগ্রাম

চট্টগ্রামে বৃক্ষমেলার উদ্বোধন

চট্টগ্রাম বিভাগের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী বলেছেন, দেশের বনাঞ্চলগুলো ধ্বংস হয়ে যাওয়ার কারণে পরিবেশ ভারসাম্য হারাচ্ছে।  দেশের সংরক্ষিত বনাঞ্চল ও পাহাড়গুলো উজাড় করা যাবেনা। আগামীতে বাসযোগ্য বাংলাদেশ গড়তে হলে বাড়ীর ছাদ, বাগান, রাস্তা-ঘাটসহ সর্বত্র বেশী করে ফলজ, বনজ ও ওষধি গাছ লাগাতে হবে। দেশী-বিদেশী ফলমুলের চারা রোপনে আগ্রহী হতে হবে। আমাদের দেশের মোট আয়তনের ১৫.৫৮ শতাংশ বনভূমি রয়েছে। জলবায়ুর ঝুঁকি মোকাবেলায়  বৃক্ষ আচ্ছাদিত এলাকার উন্নয়ন করতে হবে। দেশের সাধারণ বনাঞ্চল ২২ শতাংশ থেকে ২৫ শতাংশে ও এক্সক্লুসিভ বনাঞ্চল ১৮ শতাংশে উন্নীত করতে হবে।  তাহলে  প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার বিশেষ ১০টি উদ্যোগ বাস্তবায়ন, ২০২১ সালে মধ্যম আয়ের দেশ, ২০৩০ সালে এসডিজি অর্জন ও ২০৪১ সালে  উন্নত বাংলাদেশ বিনির্মান সম্ভব হবে। 

শনিবার বিকেল ৫টায় চট্টগ্রামের লালদিঘী মাঠে আয়োজিত ১৫ দিন ব্যাপী বৃক্ষরোপন অভিযান, বনজ ও ফলজ বৃক্ষ মেলার  শুভ উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চট্টগ্রাম উত্তর বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর  মেলার আয়োজন করেন। এবারের বৃক্ষরোপন অভিযানের মূল প্রতিপাদ্য বিষয় হলো- “শিক্ষায় বন প্রতিবেশ, আধুনিক বাংলাদেশ।”

অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ দেলোয়ার হোসেনের সভাপতিত্বে ও এডভোকেট মিলি চৌধুরীর সঞ্চালনায় অনুষ্টিত মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জর ডিআইজি মোহাম্মদ আবুল ফয়েজ, চট্টগ্রাম অঞ্চলের বন সংরক্ষক ড. মোঃ জগলুল হোসেন ও চট্টগ্রাম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মুহাম্মদ গিয়াস উদ্দীন।

স্বাগত বক্তব্য রাখেন উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা বখতেয়ার নুর সিদ্দিকী। শেষে বেলুন উড়িয়ে ১৫ দিন ব্যাপী বৃক্ষরোপন অভিযান, বনজ ও ফলজ বৃক্ষ মেলার  শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানে প্রধান অতিথি অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোঃ নুরুল আলম নিজামী।

উল্লেখ্য, চট্টগ্রামের এ বৃক্ষমেলায় বনজ, ফলদ, শোভাবর্ধণকারী, বিলুপ্তপ্রায়, বনসাইসহ দেশী-বিদেশী প্রজাতির চারা পাওয়া যােেচ্ছ। মেলায় সরকারী, বেসরকারী, এনজিওসহ প্রায় ৫০ টি স্টল স্থাপন করা হয়। বন বিভাগ এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যৌথভাবে চট্টগ্রামে বৃক্ষরোপণ অভিযান, বনজ ও ফলদ বৃক্ষমেলা ২০১৯ বাস্তবায়ন করছে। মেলা প্রতিদিন সকাল ৯ টা হতে রাত ৯ টা পর্যন্ত উন্মুক্ত থাকবে।