Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

ছাতকে অবিরাম বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে নিম্মাঞ্চল প্লাবিত সুনামগঞ্জ

ছাতকে অবিরাম বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে নিম্মাঞ্চল প্লাবিত

সুনামগঞ্জের ছাতকে অবিরাম বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে উপজেলার নিন্মাঞ্চল প্লাবিত হয়েছে। সুরমা পিয়াইন ও চেলানদীর পানি বিপদ সীমার উপর দিয়ে প্রাবাহিত হচ্ছে। নদী গুলোর পানি উপচে পড়ে বিভিন্ন গ্রামের রাস্তা ঘাট ডুবে জনচলাচল বিঘ্নিত হচ্ছে। উপজেলার ১৩টি ইউনিয়ন ও ১টি পৌরসভার বীজতলা গুলো তলিয়ে যাওয়ায় রূপা আমন ক্ষেতের ব্যাপক ক্ষয়ক্ষতিতে কৃষকরা দিশেহারা এছাড়া গুখাদ্য পানিতে ভেসে যাওয়ায় গরু ছাগল নিয়ে বিপাকে পড়েছেন গ্রামের সাধারণ মানুষ। ব্যবসায়ীরা প্রতিযোগিতা করে স্তুপ আকারে বালি সংরক্ষন করলেও নদীর পারের বালি পানির স্রোতে নদীর তলদেশে পড়ে যাওয়ায় ব্যবসায়ীরা হতাশায় রয়েছেন। দিন ব্যাপী বৃষ্টি আর পাহাড়ী ঢলের পানি বেড়ে যাওয়ায় পাথর শ্রমিকরা কাজ না পেয়ে বাড়ি ফিরতে দেখা গেছে। 

এদিকে উপজেলার পীরপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, ক্ষিদ্রা সরকারী প্রাথমিক বিদ্যালয়, করছা সরকারী প্রাথমিক বিদ্যালয়, বেরাজপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়, বাগইন সরকারী প্রাথমিক বিদ্যালয়, জামুরা সরকারী প্রাথমিক বিদ্যালয়, দারোগাখালী সরকারী প্রাথমিক বিদ্যালয়, ও চানঁপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় সহ কয়েখটি বিদ্যালয়ের আঙ্গিনা ও বারাদায় পানি উঠে পড়ায় এবং বিদ্যালয়ের রাস্তাগুলো ডুবে যাওয়ায় শিক্ষক শিক্ষার্থী ও অভিভাবকরা সংকায় রয়েছেন। 

উপজেলা শিক্ষা কর্মকর্তা মানিক চন্দ্র দাশের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিভিন্ন বিদ্যালয়ের আঙ্গিনা ও বারাদা পানিতে ডুবে যাওয়ার খবর পেয়েছি এবং আরো কিছু পানি বাড়লেই বিদ্যালয় গুলো বন্ধ হওয়ার উপক্রম হবে। সরকারী হিসেবে উপজেলার ১০ হেক্টর আমন রূপা ধানের বীজতলা ৪০ হেক্টর আউস ধানের বীজতলা ও ১০ হেক্টর সবজি পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গেছে। 

এ ব্যাপারে উপজেলা কৃষি কর্মকর্তা তৌফিক হোসেন খান জানান, যদি পানি দ্রুত নেমে পড়ে তাহলে তেমন কোন ক্ষয় ক্ষতি হবে না। 

এই বিভাগের অন্যান্য খবর