Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

লোহাগড়া সেটেলমেন্ট অফিসের কার্যক্রম চলছে ঝুঁকিপূর্ণ ভবনে নড়াইল

লোহাগড়া সেটেলমেন্ট অফিসের কার্যক্রম চলছে ঝুঁকিপূর্ণ ভবনে

ভবনে ফাটল,কখন যেন ভবনটি ভেঙে পড়ে।এই বুঝি ছাদ থেকে পলেস্তারা পড়ল। প্রতিনিয়ত এসব চিন্তা মাথায় নিয়েই ঝুঁকিপূর্ণ জরাজীর্ণ ভবনে চলছে নড়াইলের লোহাগড়া উপজেলা সেটেলমেন্ট অফিসের কার্যক্রম। গত ৩০ জুন সকাল সাড়ে ৭টায় হঠাৎ দুর্ভাগ্যক্রমে ভবনটির ছাদের পলেস্তারা ধসে পড়ে। ফলে অফিসের ৩টির মধ্যে ২টি রুমই ব্যবহার অনুপোযোগী হয়ে পড়ায় একই সরকারি ভবনের উপজেলা শিল্পকলা একডেমির অফিস কক্ষটি ব্যবহার করছেন সেটেলমেন্ট অফিস কর্তৃপক্ষ। প্রায় সময়ই ভবনটির ছাদের ইট, সুরকি, পলেস্তারা ধসে পড়ার আতংকিত হচ্ছেন অনেকে। প্রতিদিন শত শত মানুষ আতঙ্ক নিয়েই ঝুকিপূর্ণ এই সেটেলমেন্ট অফিসে তাদের ভূমি রেকর্ড সংক্রান্ত কার্যক্রম সম্পন্ন করছেন। একই সঙ্গে আশির দশকে নির্মিত এ ভবনটি ভেঙে পড়ে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে। 

সরেজমিনে জানা গেছে, লোহাগড়া উপজেলা পরিষদ চত্ত্বরে অবস্থিত কোর্ট বিল্ডিং নামে পরিচিত উপজেলার আদালতের কার্যক্রম পরিচালনার জন্য ৮০ দশকে এ ভবনটি নির্মিত হয়। আদালতের কার্যক্রম জেলা সদরে স্থানান্তর হওয়ার পর ২০০১ সালে এ ভবনেই শুরু হয় সেলেমেন্ট অফিসের কার্যক্রম। ১৮বছর সময় ধরে এ ভবনে চালু রয়েছে এ অফিসের কার্যক্রম। এরই মধ্যে ভবনটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিনিয়ত ভবনের বিভিন্ন অংশ ধসে পড়ছে। ফলে আতঙ্কে দিন কাটছে সেলেমেন্ট অফিসের কর্মকর্তা-কর্মচারীদের পাশাপাশি ভূমি রেকর্ড সংক্রান্ত কাজ করতে আসা সাধারণ মানুষের। দ্রুত ভবনটি পরিত্যক্ত ঘোষণা করে নতুন ভবন নির্মাণের জন্য সংশ্লিষ্ট দফতরের সুদৃষ্টি কামনা করছেন উপজেলাবাসি। 

উপজেলা সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা শামসুর রহমান বলেন, ‘আশির দশকের এই পুরাতন ভবনে দীর্ঘ ১৮বছর সেটেলমেন্ট অফিসের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। বর্তমানে এই ভবনটিতে অফিস চালানো সম্ভব নয়। ঝুঁকি নিয়ে অফিস চালিয়ে আসছি। যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।’