Opu Hasnat

আজ ২১ নভেম্বর বৃহস্পতিবার ২০১৯,

রাজশাহীর সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ রাজশাহী

রাজশাহীর সঙ্গে সারাদেশের ট্রেন চলাচল বন্ধ

রাজশাহী জেলার চারঘাট উপজেলায় তেলবাহী ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হওয়ার পর রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

উপজেলার হলিদাগাছী এলাকায় বুধবার সন্ধ্যায় এ ঘটনা ঘটে বলে জানান রাজশাহী রেলস্টেশন মাস্টার জাহিদুল ইসলাম।

এদিকে বগি লাইনচ্যুত হওয়ার ঘটনায় সহকারী প্রকৌশলী আব্দুর রশিদকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। এছাড়া ঘটনা তদন্তে বিভাগীয় ট্রান্সপোর্ট অফিসার আবদুল্লাহ আল মামুনকে প্রধান করে পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছে পশ্চিম রেল কর্তৃপক্ষ।

কমিটিকে ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে। পশ্চিম রেলের মহাব্যবস্থাপক (জিএম) খন্দকার শহীদুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেছেন।

রেলস্টেশন মাস্টার জাহিদুল ইসলাম জানান, বুধবার সন্ধ্যা সোয়া ৬টার দিকে সারদা স্টেশন থেকে এক কিলোমিটার রাজশাহীর দিকে এসে ট্রেনের নয় বগি লাইনচ্যুত হয়। এতে রাজশাহীর সঙ্গে সব রুটের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়।

কর্মকর্তারা দুর্ঘটনাকবলিত ট্রেন পরিদর্শন করেছেন। তেলবাহী বগি উদ্ধারে কাজ চলছে। তবে বৃষ্টির কারণে লাইনচুত বগি উদ্ধারে প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে। 

কর্তৃপক্ষ বলছেন, ট্রেন চলাচল স্বাভাবিক হতে সময় লাগবে। লাইনচ্যুত তেলবাহী ট্রেনের বগি উদ্ধারে কাজ চলছে। রাজশাহী রুটে চলাচলকারী ট্রেনগুলো আব্দুলপুর স্টেশনে আটকা পড়ে আছে। ফলে আন্তঃনগরসহ সব ট্রেনের সিডিউল বিপর্যয় ঘটেছে। রাতের সব ট্রেন বাতিল ঘোষণা করা হয়। রাতে যাত্রীদের টিকিটের টাকা ফেরত দেয়া হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

ঘটনাস্থলে রেলের কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত থেকে বগিগুলো উদ্ধারের চেষ্টা করছেন। তবে উদ্ধার কাজে বাগড়া দিয়েছে বৃষ্টি। ঘটনার আগে থেকেই রাজশাহীতে বৃষ্টি শুরু হয়। বৃষ্টির কারণে উদ্ধার কর্মীদের ঘটনাস্থলে উপস্থিত হতে দেরি হয়। তবে বৃষ্টি উপেক্ষা করেই রেল কর্তৃপক্ষ উদ্ধার কাজ শুরু করে।

পশ্চিম রেলের সিগনাল বিভাগের প্রধান অনিল কুমার তালুকদার জানান, উদ্ধার তৎপরতা চলছে। তবে বৃষ্টির কারণে এটি ব্যাহত হচ্ছে। উদ্ধার কাজ শেষ হতে কত সময় লাগবে তা নির্দিষ্ট করা বলা যাচ্ছে না। আর উদ্ধার তৎপরতা শেষ না হওয়া পর্যন্ত রাজশাহীর সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ থাকবে।

এই বিভাগের অন্যান্য খবর