Opu Hasnat

আজ ১৭ জুলাই বুধবার ২০১৯,

বাড়ছে সোমেশ্বরী নদীর পানি, আতঙ্কে দুর্গাপুরবাসী নেত্রকোনা

বাড়ছে সোমেশ্বরী নদীর পানি, আতঙ্কে দুর্গাপুরবাসী

নেত্রকোনার দুর্গাপুরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বাড়তে শুরু করেছে প্রায় সকল নদীর পানি। দুর্গাপুর পৌরশহরের কোল ঘেষা সোমেশ্বরী নদীর দুই তীর ফুঁসে উঠেছে এই পানি। স্থানীয়রা বলছে ভারতের মেঘালয়ে টানা বৃষ্টি কারণে বৃদ্ধি পেতে শুরু করেছে এই নদীর পানি। বুধবার বিকেল থেকে পানি বৃদ্ধি অব্যহত থাকায় এলাকার নিম্ন অঞ্চল গুলো প্লাবিত হওয়ার সম্ভবনা রয়েছে। 

স্থানীয় পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানাগেছে, টানা কয়েক দিন বৃষ্টি থাকায় নদীর পানি বাড়তে শুরু করেছে। দুপুরের পর থেকে দুর্গাপুর পয়েন্টে বিপদসীমা ১২.৪৩ সেন্টিমিটার পাড় হয়ে ০.৬৮ সেন্টিমিটার ও বিজয়পুর পয়েন্টে ১৫.৮৯ সেন্টিমিটার উপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। নদীর তীরবর্তী বাসিন্দারা জানায়, নদীতে যে ভাবে পানি বাড়ছে এর ফলে বন্যার আশংকা রয়েছে। নিন্মাঞ্চল গুলো ইতোমধ্যে প্লাবিত হতে শুরু করেছে। এদিকে দুর্গাপুর-শ্যামগঞ্জ মহাসড়কের ঝুকিপূর্ণ অংশ ইন্দ্রপুরের সরু কালভার্টের নিচ দিয়ে বেড়েছে পানি প্রবাহের বেগ। ফলে নতুন করে আবারো ভাঙ্গন আতংকে রয়েছে সড়কটি। তবে ভাঙ্গন রোধে বালুরবস্তা দেওয়া হচ্ছে বলে জানিছে ঠিকাদার প্রতিষ্ঠান। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম বলেন, ঢলের পানি মোকাবেলায় ইতোমধ্যে প্রয়োজনীয় সকল দপ্তরকে সম্পূর্ণ প্রস্তত থাকতে বলা হয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকা গুলো চিন্তিত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য উপজেলা প্রশাসন প্রস্তত রয়েছে। যেকোন দুর্যোগ, মোকাবেলা করতে পারবো ইনশাআল্লাহ্।