Opu Hasnat

আজ ২৩ অক্টোবর বুধবার ২০১৯,

১০৫ সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ আইন ও আদালত

১০৫ সহকারী অ্যাটর্নি জেনারেল নিয়োগ

সুপ্রিম কোর্টের আপিল ও হাইকোর্ট বিভাগে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনার জন্য নতুন করে ১০৫ জন আইনজীবীকে সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) হিসেবে নিয়োগ দিয়েছে সরকার। একই সঙ্গে ২০১৭ সালে দুই ধাপে নিয়োগ দেওয়া ৫২ জন এএজি ছাড়া সুপ্রিম কোর্টে দায়িত্বরত সব এএজির নিয়োগ বাতিল করেছে সরকার। বর্তমানে এএজির সংখ্যা দাঁড়ালো ১৫৭ জন।

রোববার রাষ্ট্রপতির আদেশক্রমে আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সলিসিটর জেসমিন আরা বেগমের স্বাক্ষরে এ নিয়োগের আদেশ জারি করা হয়েছে।

নিয়োগ আদেশে বলা হয়েছে, ২০১৭ সালের ১২ জুন নিয়োগ পাওয়া ২৭ জন এবং একই বছরের ১৭ অক্টোবর নিয়োগ পাওয়া ২৫ জন বহাল থাকছেন। এই ৫২ জনের আগে নিয়োগপ্রাপ্ত সহকারী অ্যাটর্নি জেনারেলদের নিয়োগ বাতিল করা হয়েছে। ‘দ্য বাংলাদেশ ল অফিসার্স অর্ডার ১৯৭২-এর ৩(১) অনুচ্ছেদ অনুযায়ী, সুপ্রিম কোর্টের ১০৫ জন আইনজীবীকে পুনরায় আদেশ না দেওয়া পর্যন্ত বাংলাদেশের সহকারী অ্যাটর্নি জেনারেল পদে নিয়োগ প্রদান করা হলো।

এর আগে ২০১৭ সালের আগে নিয়োগ পাওয়া সংশ্লিষ্ট ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) ও সহকারী অ্যাটর্নি জেনারেলরা (এএজি) অ্যাটর্নি জেনারেলের কাছে পদত্যাগপত্র জমা দেন।

১০৫ জন সহকারী অ্যাটর্নি জেনারেলের তালিকা :