Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

পাইকগাছায় ঠিকাদারকে দিয়ে আদায় করা হচ্ছে শিবসা সেতুর টোল, রাজস্ব বঞ্চিত সরকার খুলনা

পাইকগাছায় ঠিকাদারকে দিয়ে আদায় করা হচ্ছে শিবসা সেতুর টোল, রাজস্ব বঞ্চিত সরকার

পাইকগাছার আলোচিত শিববাটী শিবসা সেতু টেন্ডার না হলেও টোল আদায় করছে ঠিকাদারের লোক। ফলে বিপুল পরিমাণ রাজস্ব থেকে সরকার বঞ্চিত হচ্ছে বলে ধারণা করছেন সচেতন এলাকাবাসী। এ ব্যাপারে পুনঃটেন্ডারে সকল ঠিকাদারদের অংশগ্রহণ নিশ্চিত করা গেলে পূর্বের চেয়ে কয়েকগুণ রাজস্ব আদায় বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে। 

উল্লেখ্য, পাইকগাছা ও কয়রা সড়কের শিবসা নদীর উপর নির্মিত শিবসা সেতু মামলা জনিত কারণে দীর্ঘদিন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ টেন্ডার আহ্বান না করে বিগত বছর গুলোতে বার্ষিক ২৮ লাখ টাকা  ইজারা মূল্য ধার্য্য করে টোল আদায় করে আসছিল। পথিমধ্যে চলতি বছর কর্তৃপক্ষ ৩ বছর মেয়াদী টেন্ডার আহ্বান করলে অংশগ্রহণকারী ঠিকাদারী প্রতিষ্ঠান ৪৮ লাখ টাকার মূল্য নির্ধারণ করে দরপত্র জমা দেয়। কিন্তু এতে সরকারের নির্ধারিত চাহিদা পূরণ না হওয়ায় পুনঃটেন্ডার আহ্বান করে। এদিকে একদিকে টেন্ডার প্রক্রিয়া সম্পন্ন না হওয়ায় অপর দিকে ৩০ জুন পূর্বের মেয়াদ শেষ হওয়ায় সড়ক ও জনপথ বিভাগ কর্তৃপক্ষ নিজেরা টোল আদায় না করে পূর্বের হার অনুযায়ী ঠিকাদার মিনারুলকে দিয়ে টোল আদায় অব্যাহত রেখেছেন। অনেকের অভিযোগ ঠিকাদারকে দিয়ে টোল আদায় করায় সরকারে বিপুল পরিমাণ রাজস্ব বঞ্চিত হচ্ছে। 

আবার অনেকেই বলছেন, একই সড়কে পাশ্ববর্তী কয়রার চাঁদআলী ব্রীজ বিগত বছরে নূর এন্টারপ্রাইজ নামে ঠিকাদারী প্রতিষ্ঠান ২৮ লাখ টাকায় ইজারা গ্রহণ করে। চলতি ৩ বছর মেয়াদী টেন্ডারে ঠিকাদারী প্রতিষ্ঠান আনার আলী দফাদার এন্টারপ্রাইজ ১ কোটি ২৯ লাখ ৬০ হাজার টাকার দরপত্র জমা দিলেও কর্তৃপক্ষ সেটা কাঙ্খিত মনে করেন নি। ফলে সেখানে সড়ক ও জনপথ বিভাগ কর্তৃপক্ষ পরবর্তী টেন্ডার না হওয়া পর্যন্ত বর্তমানে নিজেরাই টোল আদায় করছে। একই সড়কে দুটি ব্রীজের টোল দুই নিয়মে আদায় করায় জনমনে নানা ধরণের প্রশ্ন দেখা দিয়েছে। 

অনেকেই বলছেন, কর্তৃপক্ষ যদি চাঁদআলী ব্রীজের টোল নিজেরাই আদায় করতে পারে তাহলে শিববাটী শিবসা সেতুর টোল কেন ঠিকাদারকে দিয়ে আদায় করছে। 

এ ব্যাপারে শিবসা সেতুর টোল আদায়কারী ঠিকাদার মিনারুল ইসলাম বলেন, কর্তৃপক্ষ কাকে দিয়ে টোল আদায় করবেন এটা সম্পূর্ণ তাদের ব্যাপার। আমাকে আদায় করতে বলছে, তাই আমি আদায় করছি। সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী তাপসী দাস জানান, জনবল সংকটের কারণে পূর্বের ইজারাদারকে দিয়ে টোল আদায় করা হচ্ছে এবং তিনি পূর্বে ধার্যকৃত ইজারা অনুযায়ী রাজস্ব জমা দিচ্ছেন।