Opu Hasnat

আজ ১৬ জুলাই মঙ্গলবার ২০১৯,

মুন্সীগঞ্জে আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩২ তম মৃত্যুবার্ষিকী পালিত মুন্সিগঞ্জ

মুন্সীগঞ্জে আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩২ তম মৃত্যুবার্ষিকী পালিত

মুন্সীগঞ্জে আব্দুল হাকিম বিক্রমপুরীর ৩২ তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে কৃতি শিক্ষার্থীদের মধ্যে বৃত্তি প্রদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদের উদ্যোগে শনিবার (৬ জুলাই) বেলা ১১ টার দিকে শুরু হয়ে দিনব্যাপি তাঁর প্রতিষ্ঠিত বিদ্যালয় কে. কে. গভঃ ইনস্টিটিউশন মিলনায়তনে এ কর্মস‚চি পাালিত হয়।

আব্দুল হাকিম বিক্রমপুরী শেরে বাংলা একে ফজলুল হকের ঘনিষ্ঠ সহচর ছিলেন। তিনি ১৯৩৬ সাল থেকে ১৯৬৫ সাল পর্যন্ত দীর্ঘ ২৯ বৎসর অবিভক্ত বঙ্গীয় আইন পরিষদ, পূর্ব পাকিস্তানের আইনসভা এবং পাকিস্তান জাতীয় পরিষদের সদস্য ছিলেন। এছাড়া তিনি তৎকালীন সওগাত, মানসী, মোহাম্মদী, প্রবাসী, সাম্যবাদী ও সোলতান প্রভৃতি পত্রিকার সাথে ওঁতপ্রোতভাবে জড়িত ছিলেন। গ্রামের কথা নামে মুন্সীগঞ্জ থেকে প্রকাশিত একটি পাক্ষিক পত্রিকার সম্পাদনা করতেন তিনি। আব্দুল হাকিম বিক্রমপুরী মুন্সীগঞ্জে বহু শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল ও পাঠাগার প্রতিষ্ঠা করেন।

অনুষ্ঠানে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনসুর আহম্মেদ খানের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন, আব্দুল হাকিম বিক্রমপুরী স্মৃতি সংসদের সভাপতি হাওলাদার আব্দুর রাজ্জাক, রামপাল কলেজের অধ্যক্ষ মো. জাহাঙ্গীর হাসান, অধিকারের সভাপতি নাসির উদ্দীন এলান, মো. জয়নাল আবেদিনসহ বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষক, শিক্ষার্থী ও প্রিন্ট ও ইলেক্টনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

অনুষ্ঠানে আব্দুল হাকিম বিক্রমপুরীর জীবনি নিয়ে আলেচনা করেন। তরুণ শিক্ষার্থীদের তাঁর জীবন অনুসরনের জন্য উৎসাহিত করেন বক্তারা। পরে মুন্সীগঞ্জের ৬ টি বিদ্যালয়ের ৬ জন শিক্ষার্থীকে নগদ অর্থের মাধ্যমে বৃত্তি প্রদান করা হয়।

পরে উপস্থিত সদস্যদের নিয়ে অধ্যাপক হাওলাদার আব্দুর রাজ্জাক সভাপতি জয়নাল আবেদীনকে সম্পাদক করে ১৭ সদস্য বিশিষ্টি একটি কমিটি গঠন করা হয়। পরে উপস্থিত সকল সদস্যদের সম্মতিতে কমিটি অনুমোদিত হয়।