Opu Hasnat

আজ ২১ জুলাই রবিবার ২০১৯,

ঝালকাঠি সরকারী কলেজ ছাত্র চিন্ময় লোকনৃত্যে দেশ সেরা ঝালকাঠি

ঝালকাঠি সরকারী কলেজ ছাত্র চিন্ময় লোকনৃত্যে দেশ সেরা

লোকনৃত্যে দেশ সেরা হয়ে প্রথম স্থান অধিকার করে শিক্ষা মন্ত্রী ডা. দিপু মনির কাছ থেকে স্বর্ণপদক গ্রহণ করেছে ঝালকাঠি সরকারী কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র চিন্ময় পাল। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুধবার জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এতে প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন। এছাড়াও ঝালকাঠির কন্যা শান্তা ইসলাম লোক সংগীতে তৃতীয় স্থান অধিকার করে শিক্ষা মন্ত্রীর কাছ থেকে পুরস্কার গ্রহণ করে। বিজয়ীদেরকে মেডেল, সনদ ও ক্রেস্ট প্রদান করে আয়োজক কর্তৃপক্ষ। 

চিন্ময় পাল ঝালকাঠি শহরের বান্দাঘাট এলাকার কাঠালতলার ক্ষুদ্র ব্যবসায়ী মৃত নেপাল চন্দ্র পাল ও গৃহিনী সীমা পালের পুত্র। ৫ বছর বয়সে উদ্বোধন সরকারী প্রাথমিক বিদ্যালয়ে ১ম শ্রেণিতে পড়ুয়া অবস্থায় নৃত্যাঙ্গনে পদার্পন করে। প্রাথমিক সমাপনী পরীক্ষায় উত্তীর্ণ হয়ে উদ্বোধন মাধ্যমিক বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়ে জেএসসি উত্তীর্ণ হয়ে সরকারী উচ্চ বিদ্যালয়ে ৯ম শ্রেণিতে ভর্তি হয়। সেখান থেকে ২০১৮ সালে বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হয়। সে বর্তমানে ঝালকাঠি সরকারী কলেজে দ্বাদশ শ্রেণিতে বিজ্ঞান বিভাগে পড়াশুনা করছে। পড়াশুনার পাশাপাশি সে নৃত্যাঙ্গনে বেশ কৃতিত্ব অর্জন করতে থাকে। নৃত্যাঙ্গনে প্রবেশকালে নৃত্য শিক্ষক ছিলেন দেবাশীষ সেন গুপ্ত এবং পরবর্তিতে বরিশালের মুরাদুজ্জামানের কাছে নৃত্যের উচ্চ শিক্ষা গ্রহণ করে চিন্ময়। এ কৃতিত্ব অর্জনে ঝালকাঠির সকলের আর্শিবাদ ছিলো বিধায় সম্ভব হয়েছে বলে সন্তোষ প্রকাশ করে লোকনৃত্যে দেশ সেরা চিন্ময় পাল। চিন্মুয় পালের এ গৌরব অর্জনে তাকে ধন্যবাদ জানিয়ে সৃষ্টিকর্তার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন ঝালকাঠি সরকারী কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. আনছার উদ্দিন। 

অপরদিকে ঝালকাঠিতে সঙ্গিতাঙ্গনে পরিচিত শান্তা ইসলাম ৫ম বারের মতো সঙ্গীত প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে কৃতিত্ব অর্জন করেছে। লোকসঙ্গীত পরিবেশ প্রতিযোগিতায় তৃতীয় স্থান অধিকার করে পুরস্কার গ্রহণ করেছে অতিথিদের কাছ থেকে। আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বুধবার জাতীয় শিক্ষা সপ্তাহ উপলক্ষ্যে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করা হয়। শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এমপি এতে প্রধান অতিথি ছিলেন। বিশেষ অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এমপি। সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মোঃ সোহরাব হোসাইন। এরপূর্বে ৪বার সঙ্গিত পরিবেশন প্রতিযোগিতায় জাতীয় পর্যায়ে বিজয় অর্জন করে পুরস্কৃত হয়েছে। 

শান্তা ইসলাম’র শিশুকাল থেকে সঙ্গিতের প্রতি মারাত্ম ঝোক ছিলো। শহরের একটি কিন্ডার গার্টেন থেকে দ্বিতীয় শ্রেণি উত্তীর্ণ হয়ে সরকারী হরচন্দ্র বালিকা বিদ্যালয় থেকে ২০১৮ সালে জিপিএ ৪.০৬ পেয়ে মানবিক বিভাগে এসএসসি উত্তীর্ণ হয়। বর্তমানে সে বরিশাল অমৃতলাল দে মহাবিদ্যালয়ে দ্বাদশ শ্রেনিতে মানবিক বিভাগে পড়াশুনা করছে।