Opu Hasnat

আজ ২৩ অক্টোবর বুধবার ২০১৯,

চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ে মতবিনিময় সভা চট্টগ্রাম

চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ে মতবিনিময় সভা

মানসম্মত পড়ালেখার বিষয়ে বিদ্যালয়ের শিক্ষকরা যথেষ্ট আন্তরিক : প্রধান শিক্ষক
চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ে প্রভাতী শাখায় ৮ম শ্রেণীতে  অধ্যয়নরত  ছাত্রের  অভিভাবকদের সাথে পড়ালেখার মানোন্নয়ন বিষয়ে  এক জরুরী মতবিনিময় সভা মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় বিদ্যালয়ের একাডেমিক ভবনে অনুষ্ঠিত হয়।  বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ আবু  ইউছুফের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় ছাত্র-অভিভাবকদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন প্রাত: শাখার সহকারী প্রধান শিক্ষক মোহাম্মদ শহিদুল্লাহ। 

বক্তব্য রাখেন বিদ্যালয়ের  বাংলা বিষয়ের শিক্ষক আশরাফুল ইসলাম, গণিত বিষয়ের শিক্ষক পুলক কুমার দাশ, অভিভাবক অধ্যাপক আবু তাহের, সাংবাদিক রনজিত কুমার শীল, মিহির কান্তি নাথ, মোঃ আনোয়ার হোসেন. রোকেয়া বেগম, মোহাম্মদ  মুসা প্রমুখ। 

সভায়  প্রধান শিক্ষক  বলেন, শিক্ষার্থীদের  মানসম্মত পড়ালেখার বিষয়ে বিদ্যালয়ের  শিক্ষকরা যথেষ্ট আন্তরিক। ছাত্ররা নিয়মিত স্কুলে  না গেলে কিংবা পড়ালেখায় মনোযোগ না দিলে  তাদের অভিভাবককে অবহিত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়। ছাত্ররা ক্লাসে এসে রুটিন মোতাবেক  পড়া  আদায় ও  ডায়রীতে নোট নিচ্ছে কি না তা নিয়মিত তদারকি করতে হবে। ছাত্রের দায়িত্ব শুধু শিক্ষকদের উপর চাপিয়ে দিয়ে চুপ করে বসে থাকলে হবেনা, অভিভাবকদেরও  এ ব্যাপারে আন্তরিক হতে হবে। কর্মচারী সংকট থাকা সত্বেও শিক্ষকদের আন্তরিকতায়  বিদ্যালয়, আঙ্গিনা, টয়লেট ও আশপাশ  সাধ্যমত পরিস্কার-পরিচ্ছন্ন রাখা হয়। সকলের আন্তরিক সহযোগিতা পেলে  চট্টগ্রাম সরকারী উচ্চ বিদ্যালয়ে পড়ালেখার মান আরো অনেকদুর এগিয়ে যাবে।

অভিভাবকরা তাদের বক্তব্যে বলেন, আজকের সন্তানেরা আগামী দিনের ভবিষ্যৎ। তাদেরকে যুগোপযোগী পাঠদানের মাধ্যমে যোগ্য নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে শিক্ষকদের ভূমিকা অপরিসীম। শিক্ষকরা তাদের ছাত্রকে নিজের সন্তান মনে করে বাস্তব ভিত্তিক পাঠদানে  উদ্বুদ্ধ করতে পারলে তারা কখনো প্রাইভেট ও কোচিংয়ের প্রতি ঝুঁকবেনা। এ ব্যাপারে শিক্ষকদের আন্তরিক হতে  হবে। বিদ্যালয়ে  এসে কোন  ছাত্র যাতে মারামারি, হানাহানি ও কোন ধরণের আক্রোশের শিকার না হয় সে ব্যাপারে প্রথান শিক্ষকসহ প্রত্যেক শিক্ষককে সজাগ দৃষ্টি রাখতে হবে।  শিক্ষক-ছাত্র ও অবিভাবকদের সমন্বয়ে বিদ্যালয়ে শিক্ষার সুষ্ঠ পরিবেশ বজায়  থাকলে ছাত্ররা তাদের কাঙ্খিত লক্ষ্যে পৌঁছতে পারবে।