Opu Hasnat

আজ ১৬ জুলাই মঙ্গলবার ২০১৯,

চট্টগ্রামে আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসে বর্ণাঢ্য আয়োজন

পাবলিক সার্ভিস মানে শাসক নয় সেবক : বিভাগীয় কমিশনার চট্টগ্রাম

পাবলিক সার্ভিস মানে শাসক নয় সেবক : বিভাগীয় কমিশনার

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. আবদুল মান্নান বলেছেন, পাবলিক সার্ভিস মানে শাসক নয়, সেবক। ব্রিটিশরা এ পাবলিক সার্ভিসকে শাসক হিসেবে নিয়েছিলো। কিন্তু বাংলাদেশ স্বাধীন হওয়ার পর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাবলিক সার্ভিসকে সেবক হিসেবে ঘোষণা করেন। এরপর থেকে পাবলিক সার্ভিস মানুষের সেবক হিসেবে কাজ করে যাচ্ছে। জনগণের সেবা সহজ করতে প্রতিটি সরকারী অফিসে সিটিজেন চার্টার দেয়া হয়েছে। সিটিজেন চার্টার অনুযায়ী সেবা না পেলে  আমরা জনগণের কাছে জবাবদিহি করতে বাধ্য। চট্টগ্রাম জেলা প্রশাসন কর্তৃক সার্কিট হাউজে আয়োজিত আন্তর্জাতিক পাবলিক সার্ভিস দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেনের সভাপতিত্বে  অনুষ্টিত পাবলিক সার্ভিস দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার গোলাম ফারুক, চট্টগ্রাম চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশের  (সিএমপি) কমিশনার  মো: মাহাবুবর রহমান, চট্টগ্রাম বিভাগীয় পরিচালক (স্থানীয় সরকার) দীপক চক্রবর্তী, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরেআলম মিনা ও সিভিল সার্জন ডা. মোহাম্মদ আজিজুর রহমান সিদ্দিকী। সভায় চট্টগ্রাম বিভাগীয় ও জেলা প্রশাসনসহ সরকারের বিভিন্নস্তরে কর্মরত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি আরো বলেন, ১৭৭৩ সালের আগে ফৌজদারি ব্যবস্থা চালু ছিলো না। তার পরেই ব্রিটিশরা খাজনা আদায় করার জন্য পাবলিক সার্ভিসের সূচনা করে। যারা পাবলিক সার্ভিসের সাথে যুক্ত ছিলো তারা কিন্তু সরকারি ছিলো না তারা কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ থাকতো। যার ফলে তারা কাজ করতো দায়বদ্ধতার সাথে। 

এর আগে সকাল সাড়ে ১০টায় দিবসটি উপলক্ষে সার্কিট হাউজের সামনে থেকে বিভাগীয় কমিশনারের নেতৃত্বে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা । এটি প্রধান প্রধান সড়ক ঘুরে পুনরায়  অনুষ্টানস্থলে এসে শেষ হয়।