Opu Hasnat

আজ ২১ জুলাই রবিবার ২০১৯,

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত বাগেরহাট

বাগেরহাটে নানা কর্মসূচির মধ্যে দিয়ে বিশ্ব পরিবেশ দিবস পালিত

“আসুন বায়ু দূষণ রোধ করি” এ প্রতিপাদ্য নিয়ে সারাদেশের মত বাগেরহাটেও বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার সকালে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার চত্তর থেকে শহরে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিন শেষে স্বাধীনতা উদ্যানে এসে শেষ হয়। এই শোভাযাত্রায় বিভিন্ন শ্রেণী পেশার মানুষ অংশ নেন। পরে বেলুন উড়িয়ে দিবসটির উদ্বোধন করেন বাগেরহাটের অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেট কামরুল ইসলাম। 

জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর আয়োজিত অনুষ্ঠানে পরিবেশ অধিদপ্তরের বাগেরহাট কার্যালয়ের সহকারী পরিচালক মো. এমদাদুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন বাগেরহাটের অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজ আফজাল, খুলনা বিশ্ব বিদ্যালয়ের ফরেস্ট্রি এ্যান্ড উড টেকনোলজি বিভাগে সহকারি অধ্যাপক এসএম রুবাইয়ত আব্দুল্লাহ, প্রেসক্লাবের সভাপতি আহাদ হায়দার, সিভিল সার্জনের প্রতিনিধি ডা.প্রদীপ কুমার বকসী, অবসরপ্রাপ্ত শিক্ষক রবীন্দ্র নাথ মুখার্জী প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, দৈনন্দিন জীবনযাত্রায় প্লাস্টিক পণ্যের ব্যবহার বেড়ে যাচ্ছে। এই প্লাস্টিক পণ্য ব্যবহারের পর তা অপরিকল্পিত ও অনিয়ন্ত্রিত ডাম্পিং পরিবেশের জন্য আরও হুমকি হয়ে দেখা দিচ্ছে। পলিথিন ব্যবহারের বিরুদ্ধে মানুষ কিন্তু এখন অনেক বেশি সচেতন। তাই আমাদের প্লাস্টিক পণ্য ব্যবহারে আরও সতর্ক হতে হবে।