Opu Hasnat

আজ ২০ অক্টোবর রবিবার ২০১৯,

দিনাজপুরে ৩ লাখ ৬২ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামন-এ প্লাস ক্যাপসুল স্বাস্থ্যসেবাদিনাজপুর

দিনাজপুরে ৩ লাখ ৬২ হাজার শিশুকে খাওয়ানো হবে ভিটামন-এ প্লাস ক্যাপসুল

দিনাজপুরের সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুল কুদ্দুছ বলেছেন, আগামী ২২ জুন শনিবার দিনাজপুর জেলায় ৩ লাখ ৬২ হাজার ৮শ জন শিশুকে ভিটামন-এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুর সংখ্যা ৩৭ হাজার ৮শ এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুর সংখ্যা ৩ লাখ ২৫ হাজার। এর জন্য প্রস্তুত করা হয়েছে ১৩টি স্থায়ী কেন্দ্র। অস্থায়ী কেন্দ্র রাখা হয়েছে ২৫৮৯টি, অতিরিক্ত কেন্দ্র (উপজেলা ও ইউনিয়ন পর্যায়) ১২টি। এ কাজে স্বাস্থ্য বিভাগের মাঠ কর্মী থাকবে ৩১৩ জন। পরিবার পরিকল্পনা বিভাগের মাঠ কর্মী (এফডাব্লিউএ) ৩২২জন ও ভরেন্টিয়ার হিসেবে ৫১৬৮জনকে নিযুক্ত করা হবে। 

“ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” এবারের প্রতিপাদ্যকে সামনে রেখে ১৯ জুন বুধবার দিনাজপুর নার্সিং ইনস্টিটিউট মিলনায়তনে সিভিল সার্জন কার্যালয় আয়োজিত এবং জাতীয় পুষ্টি সেবা ও জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সহযোগিতায় দিনাজপুরের প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের সাথে ওরিয়েন্টেশন কর্মশালার উদ্বোধন করতে গিয়ে তিনি সভাপতির বক্তব্যে এ কথাগুলো বলেন। 

স্বাগত বক্তব্য রাখেন সিভিল সার্জন কার্যলয়ের সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার মোঃ সাইফুল আলম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন দৈনিক তিস্তা’র সম্পাদক মিজানুর রহমান লুলু ও দিনাজপুর প্রেসক্লাবের সহ-সাধারণ সম্পাদক রতন সিং। শুভেচ্ছা বক্তব্য রাখেন জেলা ইপিআই সুপারইনটেনডেন্ট মোঃ ইছামউদ্দীন। সিভিল সার্জন আরো বলেন, ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল হাতের নখ দিয়ে নয়, দাত দিয়ে ছিড়ে নয় ক্যাপসুল কাচি দিয়ে কেটে খাওয়াতে হবে। ভিটামিন ‘এ’ দেহের স্বাভাবিক বৃদ্ধিতে সহায়তা করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং শিশুমৃত্যুর ঝুঁকি কমায়। রাতকানা, ডায়রিয়া, হাম ও তারাত্মক অপুষ্টিতে আক্রান্ত শিশুকে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। মা ও শিশুর পুষ্টি নিশ্চিতকরণে গর্ভবতী ও প্রসূতি মায়েদের স্বাভাবিকের চেয়ে বেশি পরিমানে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ প্রাণিজ খাবার (মাছ, মাংস, দুধ, ডিম, কলিজা) ও উদ্ভিজ খাবার (হলুদ ফলমূল ও রঙিন সাক-সবজী) খেতে দিতে হবে। 

এই বিভাগের অন্যান্য খবর