Opu Hasnat

আজ ২০ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯,

এ কেমন শত্রুতা!

মোরেলগঞ্জে শতাধিক কলাগাছসহ সবজি ক্ষেতের ফসল ধ্বংস কৃষি সংবাদবাগেরহাট

মোরেলগঞ্জে শতাধিক কলাগাছসহ সবজি ক্ষেতের ফসল ধ্বংস

বাগেরহাটের মোরেলগঞ্জ উপজেলার বলইবুনিয়া গ্রামে মঙ্গলবার গভীর রাতে দুর্বৃত্তরা এক গরীব কৃষকের জমির চাষাবাদকৃত শতাধিক কলাগাছ কেটে ফেলেছে। ক্ষেতের অন্যান্য সবজিও কেটে ও উপড়ে পার্শ্ববর্তী খালে ফেলে দিয়েছে। এতে তার দুই লক্ষাধিক টাকার ক্ষতিসাধিত হয়েছে। 

সরেজমিনে জানা গেছে, অত্র গ্রামের গরীব দিনমজুর কৃষক খালেক শেখ একই গ্রামের সাবেক ইউপি সদস্যা তাছলিমা মেম্বরের মেয়ে জমির মালিক বিলকিছ বেগমের কাছ এক বছরের জন্য ১৪ শতক জমি বন্দোবস্ত নেয়। তিনি এ জমিতে শতাধিক সাগর ও সবরি কালাগাছ, ১৫০ শ’ লাউগাছ, পুঁই শাক, ঢেড়স, ডাটা শাক সহ বিভিন্ন সবজির চাষ করেন। ইতোমধ্যে বিভিন্ন সবজি বিক্রি করার উপযোগী হয়েছে। কিন্তু ঘটনার দিন রাতে জমির মালিকের সাথে জমি  নিয়ে বিরোধ ও পূর্ব শত্রুতার জের ধরে পূর্ব পরিকল্পিতভাবে কতিপয় দুর্বৃত্ত ক্ষেতের কালাগাছ কেটে ও পরিপক্ক সবজি ক্ষেতের ফসল উপড়ে নষ্ট করে দেয়। 

কৃষক খালেক শেখ জানান, দুর্বৃত্তরা তার দুই লক্ষাধিক টাকার ফসলের ক্ষতি সাধন করেছে। তিনি এখন তার দুই প্রতিবন্ধী সন্তান নিয়ে কিভাবে সংসার চালাবেন।

জমির মালিক বিলকিছ বেগম জানান, তিনি ১৩ বছর পূর্বে তার পৈত্রিক সম্পত্তি কবলামূলে ক্রয় করেন। স্থানীয় প্রভাবশালী জনৈক রহমান শেখ ও জলিল শেখের নেতৃত্বে তার জমি অন্যায়ভাবে ভোগ দখলে ব্যর্থ হয়ে রাতের আধারে এ নির্মম শক্রতা শোধ দেয়। এ বিরোধের কারনে থানা পুলিশ ও ইউপি চেয়ারম্যানের উপস্থিতিতে দেড় মাস পূর্বে তার জমি মাপ-জোক করে সীমানা পিলার দেয়া হয়। দুর্বৃত্তরা তার জমির সীমানা পিলারও উঠিয়ে নিয়ে গেছে। 

এ ঘটনায় বিলকিছ বেগম বাদি হয়ে বুধবার মোরেলগঞ্জ থানায় বাদি হয়ে  অভিযোগ দায়ের করেন।