Opu Hasnat

আজ ২১ জুলাই রবিবার ২০১৯,

দিনাজপুরে বিশ্ব দুগ্ধ দিবসের উদ্বোধন অনুষ্ঠানে জেলা প্রশাসক

মেধাবী জাতি গড়ে তুলতে আমাদের সন্তানদের প্রতিদিন দুধ পানে অভ্যস্ত করতে হবে দিনাজপুর

মেধাবী জাতি গড়ে তুলতে আমাদের সন্তানদের প্রতিদিন দুধ পানে অভ্যস্ত করতে হবে

দিনাজপুরের জেলা প্রশাসক মোঃ মাহমুদুল আলম বলেছেন, মেধাবী জাতি হিসেবে গড়ে তুলতে আমাদের সন্তানদের প্রতিদিন দুধ পানে অভ্যস্ত করতে হবে। দুধ শুধু একটি পানীয় নয় একটি সুষম খাদ্যও বটে। দুধে রয়েছে আমিষ, চর্বি, শর্করাসহ নানা ধনের ভিটামিন ও খনিজ পদার্থ। আমাদের সন্তানরা বিভিন্ন ধরনের ঠান্ডা পানীয় পান করে বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। আমাদের অভিভাবকদের উচিৎ আমাদের সন্তানদের ওইসব পানীয় পান না করিয়ে দুধ পানে উৎসাহিত করা। একজন মানুষের দৈনিক ১ হাজার থেকে ১৫শ মিলি গ্রাম ক্যালশিয়াম ও ৪শ গ্রাম আইইউ ভিটামিন ডি দরকার। যা আছে এক গ্লাস দুধে। 

১৬ জুন রোববার রাজবাটী সরকারি শিশু পরিবার কার্যালয়ের হলরুমে রাজবাটী বৃদ্ধাশ্রম নিবাসীদের ও সরকারি শিশু পরিবারের এতিম শিশুদের “দুধ পানের অভ্যাস গড়ি, পুষ্টির চাহিদা পূরণ করি” এবারের প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে দুধ পানে উদ্বুদ্ধকরণ কর্মসূচীর আওতায় জেলা প্রাণী সম্পদ দপ্তর দিনাজপুর এর আয়োজনে প্রধান অতিথি হিসেবে তিনি এ কথাগুলো বলেন। 

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ শাহিনুর আলম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ইমদাদুল সরকাল, শহর সমাজসেবা অফিসার মোঃ মাইনুল ইসলাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন সরকারি শিশু পরিবার রাজবাটী দিনাজপুরের উপ-তত্ত্বাবধায়ক মাহমুদা নুসরত জাহান ও উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ কাজী মাহবুবুর রহমান। সঞ্চালকের দায়িত্ব পালন করেন অতিরিক্ত জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড.আশিকা আকবর তৃষা। ১লা জুন বিশ্ব দুগ্ধ দিবসকে সামনে রেখে সরকারি শিশু পরিবারের এতিম শিশুদের ও রাজবাটী  বৃদ্ধাশ্রম নিবাসীদের দুধ পান করিয়ে কর্মসূচীর উদ্বোধন করা হয়। 

এই বিভাগের অন্যান্য খবর