Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মোরেলগঞ্জে জরাজীর্ণ ভবনে চলছে সেটেলমেন্ট অফিসের কার্যক্রম বাগেরহাট

মোরেলগঞ্জে জরাজীর্ণ ভবনে চলছে সেটেলমেন্ট অফিসের কার্যক্রম

বাগেরহাটে মোরেলগঞ্জ উপজেলা সেটেলমেন্ট অফিসের কার্যক্রম চলছে জরাজীর্ন ভবনে । আশির দশকে নির্মিত এ ভবনটি ভেঙ্গে পড়ে যে কোন সময বড় কোন দূর্ঘটনা ঘটনার সম্ভাবনা রয়েছে।

মোরেলগঞ্জ আদালতের কার্যক্রম পরিচালনার জন্য ১৯৮০ সালে এ ভবনটি নির্মিত হয়। ১৯৯৩ সালে এ আদালতের কার্যক্রম জেলা সদরে স্থান্তরিত হওয়ার পর এ ভবনেই শুরু হয় সেলেমেন্ট অফিসের কার্যক্রম। দুই যুগেরও অধিক সময় ধরে এ ভবনে চালু রয়েছে এ অফিসের কার্যক্রম। 

এরই মধ্যে এ ভবনটি অধিক ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। প্রতিটি রুমের পলেস্তরা খসে খসে পড়ছে। পলেস্তরা খসে ভূমি মালিক সহ একাধিক লোক আহত হয়েছে। ১৬ ইউনিয়ন ও ১ পৌর সভাসহ ৫ লক্ষাধিক লোকের এ উপজেলার সেটেলমেন্ট অফিসে কর্মকর্তা ও কর্মচারীসহ ২৫ জন কর্মরত আছেন। বর্তমানে ৪টি মৌজার আপিল শুনানির কাজ চলছে। প্রতিদিন প্রায় ৩’শ থেকে ৪’শ ভূমি মালিক কাজের জন্য অফিসে আসেন।

এ ব্যাপারে উপজেলা সহকারী সেটেলমেন্ট কর্মকর্তা বিমল বিশ্বাস বলেন, আশির দশকের এই পুরাতন ভবনে প্রায় দীর্ঘ বছর সেটেলমেন্ট অফিসের কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। এই ভবনটিতে কোন ভাবে অফিস চালান সম্ভব নয়। জীবনের ঝুকি নিয়ে অফিস চালিয়ে আসছি। আগামী সপ্তাহে আমরা আর ওই অফিসে ঢুকবো না। 

উপজেলা চেয়ারম্যান এ্যাড: মো: শাহ্ ই আলম বাচ্চু বলেন, সেটেলমেন্ট অফিসের অবস্থা খুবি খারাপ। যে কোন সময় বড় ধরনের দূর্ঘটান ঘটতে পারে। তাই বাংলাদেশ সরকারের মাননীয় প্রধান মন্ত্রী ও সংশ্লিষ্ট দপ্তরের উচ্চ পদস্থ্য কর্মকর্তাদের দৃষ্টি দেয়া এবং নতুন ভবরেন নির্মানের দাবি জানান।
  
অনতিবিলম্বে ভবনটি পরিত্যাক্ত ঘোষনা করে নতুন ভবন নির্মানের জন্য সরকারের সুদৃষ্টি কামনা করছেন  ভূমি মালিকগণ ও এলাকাবাসী। 

এই বিভাগের অন্যান্য খবর