Opu Hasnat

আজ ২৬ সেপ্টেম্বর বুধবার ২০১৮,

ব্রেকিং নিউজ

২৮ সেপ্টেম্বর দেখা মিলবে বছরের শেষ রক্তিম চন্দ্রগ্রহন তথ্য ও প্রযুক্তি

২৮ সেপ্টেম্বর দেখা মিলবে বছরের শেষ রক্তিম চন্দ্রগ্রহন

সেপ্টেম্বরে রয়েছে আরও একটি সুপারমুন। যা চলতি বছরের ছয়টি সুপারমুনের মধ্যে ৫ম। 

সেপ্টেম্বরের ২৮ তারিখ বিশ্ববাসী দেখা পাবে বছরের সবচেয়ে আলোকিত ও অন্ধকারাচ্ছন্ন রাতের। সেপ্টেম্বর মাসের পূর্ণিমা আসবে একইসঙ্গে সুপারমুন ও ব্লাডমুন বা রক্তিম চাঁদের তকমা লাগিয়ে। 

এদিন মধ্যরাত ২টার সময় চাঁদ বছরের অন্য সুপারমুনগুলোর তুলনায় পৃথিবীর সবচেয়ে কাছে অবস্থান করবে। তখন চাঁদের সঙ্গে পৃথিবীর আনুমানিক দূরত্ব হবে দুই লাখ ২১ হাজার সাতশো ৫৪ মাইল বা তিন লাখ ৫৬ হাজার আটশো ৯৬ কিলোমিটার। তবে রাত ৩টা নাগাদ হবে চন্দ্রগ্রহণ। 

তখন পৃথিবী চাঁদ ও সূর্যের মধ্যবর্তী স্থানে অবস্থান করবে। এসময় চাঁদকে অনেকটা তামাটে লাগবে ও পরে এটি রক্তিমবর্ণ ধারণ করবে। এ রক্তিম চাঁদ জলোচ্ছ্বাস, আগ্নেয়গিরির অগ্নুৎপাত ও ভূমিকম্পের আগমনীবার্তা নিয়ে হাজির হবে বলে অনেকের অভিমত। 

যুক্তরাজ্যের ন্যাশনাল টাইডাল অ্যান্ড সি লেভেল ফ্যাসিলিটির অনুমান, ওই দিন গত বিশ বছরের তুলনায় জোয়ারের উচ্চতা একটু বেশি হবে। শেষ রাতের দিকে সাড়ে ৪টায় পুনরায় চাঁদ দৃশ্যমান হবে। 

২০১৪ থেকে ২০১৫ সালের মোট চারটি রক্তিম চন্দ্রগ্রহণের প্রথম ও দ্বিতীয়টি হয়েছিল গত বছর ১৫ এপ্রিল ও ৮ অক্টোবর। চলতি বছরের ৪ এপ্রিল ছিল ২০১৫ সালের  প্রথম রক্তিম চন্দ্রগ্রহণ। তবে চন্দ্রগ্রহণ মাসের হিসেবে এটি ছিল তৃতীয়।  

সেপ্টেম্বরের ২৮ তারিখের ৪র্থ চন্দ্রগ্রহণই হবে এ বছরের রক্তিম চন্দ্রগ্রহণের শেষ পর্ব। তথ্যসূত্র : ইন্টারনেট