Opu Hasnat

আজ ২৬ জুন বুধবার ২০১৯,

চট্টগ্রামের চন্দনাইশে স্থগিত দুই কেন্দ্রের নির্বাচন ১৩ জুন চট্টগ্রাম

চট্টগ্রামের চন্দনাইশে স্থগিত দুই কেন্দ্রের নির্বাচন ১৩ জুন

জেলার চন্দনাইশ উপজেলায় স্থগিত থাকা দুটি কেন্দ্রের নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ১৩ জুন বৃহস্পতিবার। গত ২৪ মার্চ পূর্ব চন্দনাইশ সরকারি প্রাথমিক বিদ্যালয় ও উত্তর বরকল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে উপজেলা পরিষদ নির্বাচনের ভোট চলাকালীন অনাকাক্সিক্ষত ঘটনাকে কেন্দ্র করে ভোটগ্রহণ স্থগিত করা হয়েছিল। এরপর ৯ এপ্রিল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. হাসানুজ্জামান এ দুটি কেন্দ্রের সংশ্লিষ্ট নির্বাচনী কার্যক্রমে অংশগ্রহণকারী কর্মকর্তা, পুলিশ, দুই প্রার্থী এবং ওসি’র লিখিত ও মৌখিক বক্তব্য গ্রহণ করেন। ১০ এপ্রিল পুনরায় কেন্দ্র দুটির ভোট গ্রহণের তারিখ ১৭ এপ্রিল ঘোষণা করা হয়।

নৌকা প্রতীকের প্রার্থী এ কে এম নাজিম উদ্দিন ওই দুটি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত চেয়ে ১৬ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের বিচারপতি জেবিএম হাসান ও মো. খাইরুল আলমের বেঞ্চে রিট করেন। বিচারকদ্বয় শুনানি শেষে স্থগিত ২টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত করে ২ সপ্তাহের জন্য সময় দিয়ে রুল জারি করেন এবং ২টি কেন্দ্রের তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন।

এদিকে ওই আদেশ স্থগিত চেয়ে স্বতন্ত্র প্রার্থী আবদুল জব্বার চৌধুরী ১৭ এপ্রিল চেম্বার জজ আপিল বিভাগের বিচারপতি জিন্নাত আরা’র বেঞ্চে আবেদন করেন। আদালত শুনানি শেষে আবেদন খারিজ করে দেন। এরপর ১৮ এপ্রিল পুনরায় ভোট গ্রহণের স্থগিতাদেশ স্থগিত চেয়ে তিনি সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করেন। প্রধান বিচারপতির নেতৃত্বে সুপ্রিম কোর্টের আপিল বিভাগের ৭ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ বেঞ্চ শুনানি শেষে স্থগিত ২টি কেন্দ্রের ভোট গ্রহণের স্থগিতাদেশ স্থগিত করে দেন। গত ২২ মে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও রিটার্নিং অফিসার আগামি ১৩ জুন উপজেলা পরিষদ নির্বাচনে স্থগিত দুটি কেন্দ্রের ভোট গ্রহণের তারিখ ঘোষণা করেন।