Opu Hasnat

আজ ২৬ জুন বুধবার ২০১৯,

অতিরিক্ত চাপে দৌলতদিয়ায় ফেরিতে আগুন রাজবাড়ী

অতিরিক্ত চাপে দৌলতদিয়ায় ফেরিতে আগুন

দেশের গুরুত্বপূর্ণ নৌপথ দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে চলাচলরত যানবাহন বোঝাই রোরো (বড়) ফেরি আমানত শাহ এর সাইল্যান্সার পাইপে শনিবার রাতে আগুন লেগে যাওয়া মতো ঘটনা ঘটেছে। পরে ফেরি সংশ্লিষ্টদের সাথে ফায়ার সার্ভিসের দল পৌনে এক ঘন্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে। এতে বড় ধরনের কোন ক্ষতি না হলেও যাত্রীদের মাঝে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শনিবার সন্ধ্যার পর পাটুরিয়া ঘাট থেকে যানবাহন বোঝাই করে দৌলতদিয়ার উদ্দেশ্যে ছেড়ে আসে রো রো (বড়) ফেরি আমানত শাহ। রাত ৮টার দিকে ফেরিটি দৌলতদিয়ার ৫ নম্বর ঘাটে ভেড়ার চেষ্টাকালে চালকের বাম পাশের সাইলেন্সার পাইপে আগুন ধরে যায়। দ্রুত ইঞ্জিন বন্ধ করে দিয়ে ফেরির নিজস্ব ব্যবস্থাপনায় পাইপ দিয়ে আগুন নেভানোর চেষ্টা করে কতৃপক্ষ। খবর পেয়ে গোয়ালন্দ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের একটি দল ঘটনাস্থলে পৌঁছে প্রায় পৌনে এক ঘন্টা চেষ্টা করে আগুন নিয়ন্ত্রনে আনে। প্রায় এক ঘন্টা বন্ধ থাকার পর ফেরিটি ঘাটে ভেড়ানো হলে ফেরি থেকে গাড়িগুলো আনলোড করানো হয়। এসময় ফেরিতে থাকা যাত্রী ও যানবাহন চালকের মধ্যে আতঙ্ক দেখা দেয়। আতঙ্কে অনেকে এদিক সেদিক ছোটাছুটি করতে থাকে।

বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাটের ব্যবস্থাপক ( বানিজ্য ) সফিকুল ইসলাম বলেন, শনিবার রাতে রো রো ফেরি আমানত শাহ’র ফেরি চালকের বাম পাশের কার্বন নির্গত হওয়ার পাইপ দিয়ে ধোয়া ও আগুনের ফুলকি বের হতে থাকে। দীর্ঘদিন ধরে পাইপের মধ্যে কার্বন জমে মাঝে মধ্যে এ ঘটনা ঘটে থাকে। প্রাথমিকভাবে চালক ও যাত্রীদের মধ্যে আতঙ্ক দেখা যায়। ফেরির নিজস্ব ব্যবস্থাপনার পাশাপাশি ফায়ার সার্ভিসের একটি ইউনিট যৌথভাবে আগুন নেভানোর কাজ করে। এসময় এক ঘন্টার মতো ফেরিতে গাড়ি ওঠানামা বন্ধ ছিল। তবে বড় ধরনের কোন ক্ষতি হয়নি বলে তিনি দাবী করেন।