Opu Hasnat

আজ ১৬ অক্টোবর বুধবার ২০১৯,

জারিয়া লোকাল ট্রেনের বগি সংকট, যাত্রী ভোগান্তি চরমে নেত্রকোনা

জারিয়া লোকাল ট্রেনের বগি সংকট, যাত্রী ভোগান্তি চরমে

নেত্রকোনার দুর্গাপুরে ঈদের আনন্দ শেষে কর্মে ফিরে যেতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ যাত্রীদের। দুর্গাপুর থেকে ঢাকা যেতে সড়ক পথে বাসের ভাড়া দ্বিগুন থাকায় এলাকার মানুষের ট্রেনের উপরই ভরসা করতে হয়। আর ট্রেনের যখন বগি সংকট ও দীর্ঘ লাইনে দাঁড়িয়েও টিকিট পাওয়া না যায়, তখন ভোগান্তির সীমা থাকেনা।

এ নিয়ে রোববার দুপুরে ঈদের ৪র্থ দিনেও জারিয়া-ঝাঞ্জাইল রেলষ্টেশনে সরেজমিনে গিয়ে দেখাগেছে, জারিয়া-ময়মনসিংহ গামী ট্রেনের ৪টি সিডিউল থাকলেও সময় ও যাত্রীর চাঁপ থাকায় ৩টি সিডিউলে ট্রেন চলাচল করছে। দীর্ঘ অপেক্ষার পর টিকিট না পেয়ে জীবন বাজী রেখে ট্রেনের ছাদে চড়েই কর্মক্ষেত্রে ফিরছেন সাধারণ মানুষ।

এ বিষয়ে ষ্টেশন মাষ্টার বলেন, একমাত্র সকালের ট্রেনের সময়টাই ঠিক রয়েছে, যাত্রীদের চাপ থাকায় ট্রেনের সিডিউলেও বিপর্যয় ঘটছে।

অপরদিকে দুর্গাপুর থেকে ঢাকাগামী বাসের ভাড়া ৩শ টাকার পরিবর্তে ৭শত টাকায় কিনতে হচ্ছে টিকিট। এ নিয়ে বাস কাউন্টার ম্যানেজার শাহাবুদ্দিন বলেন, ঈদের মওশুমে একটু বেশী ভাড়া নেয়া হয়, কাল থেকে আর নেয়া হবে না।

খোঁজ নিয়ে দেখাগেছে, জারিয়া থেকে ঢাকা গামী একমাত্র আন্তঃনগর বলাকা ট্রেনের টিকিট, কাউন্টার থেকেই অতিরিক্ত দামে টিকিট বিক্রি করা হচ্ছে। এছাড়া কালো বাজারেও বিক্রি হচ্ছে ওই ট্রেনের টিকিট। জারিয়া বাজারের নাম প্রকাশে অনিচ্ছুক ব্যাবসায়ি বলেন, যাত্রীদের এই দুর্ভোগ প্রতিদিনই ঘটছে। কেউ প্রতিবাদ করলে বিভিন্ন সমস্যায় পড়তে হয়। মান সম্মানের ভয়ে কেউ কিছু বলেনা।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা খানম, সাধারণ যাত্রীদের কাছ থেকে অতিরিক্ত ভাড়া আদায় করতে দেয়া হবেনা মর্মে দ্রুত ব্যবস্থা নিবেন বলে জানান।