Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

ঝিনাইদহে কৃষি শুমারির উদ্বোধন কৃষি সংবাদঝিনাইদহ

ঝিনাইদহে কৃষি শুমারির উদ্বোধন

‘কৃষি শুমারি সফল করি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে ঝিনাইদহে কৃষি শুমারির উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন ও জেলা পরিসংখ্যান অফিসের আয়োজনে রোববার সকালে কালেক্টরেট চত্বর থেকে একটি র‌্যালি বের হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে একই স্থানে গিয়ে শেষ হয়। সেখানে বেলুন উড়িয়ে শুমারির উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এসময় উপস্থিত ছিলেন ঝিনাইদহ জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম, জেলা প্রাণী ও পশু সম্পদ কর্মকর্তা মোঃ হাফিজুর রহমানসহ সুপারভাইজার ও গণনাকারীগন। 

ঝিনাইদহ জেলা পরিসংখ্যান অফিসের উপ-পরিচালক মোহাম্মদ রফিকুল ইসলাম জানান, কৃষি শুমারির মাধ্যমে প্রাপ্ত তথ্য-উপাত্ত সরকারের রূপকল্প ২০২১, নির্বাচনী ইশতেহার ২০১৮, টেকসই উন্নয়ন অভীষ্ট (SDG), পরিসংখ্যান উন্নয়নে জাতীয় কৌশলপত্র (NSDS) এবং পঞ্চ-বার্ষিকী পরিকল্পনা বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়নে সহায়তা করবে। কৃষি শুমারি-২০১৯ এ অস্থায়ী (ধান, পাট, গম, আলু ইত্যাদি) ফসল এর পাশাপাশি স্থায়ী ফসলের তথ্যাদি বনজ এবং ফলদ বৃক্ষ ও এর উৎপাদন সংশ্লিষ্ট তথ্যাদি সংগ্রহ করা হবে। এ শুমারিতে কৃষি তথ্যের পাশাপাশি মৎস্য ও প্রাণিসম্পদ খাতকে বিশেষ ভাবে গুরুত্বারোপ করা হয়েছে। রোববার থেকে শুরু হওয়া এ শুমারি চলবে আগামী ২০ জুন পর্যন্ত। জেলার ৬ উপজেলার ২ হাজার ১’শ ৭০ জন গণনাকারী বিভিন্ন গ্রামের বাড়িতে বাড়িতে গিয়ে কৃষি তথ্য সংগ্রহ করবে। 

ঝিনাইদহ জেলা প্রশাসক সরোজ কুমার নাথ সবাইকে কৃষি শুমারিতে সঠিক তথ্য প্রদান করে সরকারের উন্নয়ন পরিকল্পনার কাজে সহায়তা করার জন্য সবার প্রতি আহ্বান জানান।