Opu Hasnat

আজ ২০ নভেম্বর বুধবার ২০১৯,

বাংলাদেশের সামনে ৩৮৭ রানের বিশাল টার্গেট খেলাধুলা

বাংলাদেশের সামনে ৩৮৭ রানের বিশাল টার্গেট

জেসন রয়ের দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে ৬ উইকেটে ৩৮৬ রানের পাহাড় গড়েছে ইংল্যান্ড। ম্যাচ জিততে টাইগারদের করতে হবে ৩৮৭ রান।

কার্ডিফে টস হেরে ব্যাট করতে নেমে জেসন রয়ের  (১৫৩) সেঞ্চুরি, বেয়ারস্টো (৫১)  ও বাটলারের (৬৪) ফিফটিতে টাইগারদের  সামনে ৩৮৬ রানের এই পাহাড় গড়ে ইংলিশরা। 

বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে টসে জিতে ইংল্যান্ডের বিপক্ষে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। কার্ডিফ সোফিয়া গার্ডেনে বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হয়।
 
টসে হেরে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশী বোলারদের নিয়ে রীতিমতো ছেলেখেলা শুরু করেন দুই ইংলিশ ওপেনার জেসন রয় ও জনি বায়েস্ট্রো। ওপেনিং জুটিতে দুজনে ১৯.১ ওভারে তোলেন ১২৮ রান। ৫০ বলে ৬ চারে ব্যক্তিগত ৫১ রান করে বিধ্বংসী বায়েস্ট্রো আউট হন মাশরাফির বলে মেহেদি মিরাজের তালুবন্দি হয়ে।
 
আরেক ওপেনার জেসন রয়ের ব্যাট ছিল অবিচল। দ্বিতীয় উইকেট জুটিতে রয়-জো রুটকে নিয়ে গড়েন ৮৭ রানের জুটি। যার মধ্যে শুধূ ২১ রান রুটের। রয়ের একাই তান্ডব চালায় টাইগার বোলারদের ওপর। জো রুটকে (২১) রানে ফিরিয়ে ৮৭ রানের জুটি ভাঙেন মোহাম্মদ সাইফউদ্দিন।
 
৩৫তম ওভারে মেহেদি হাসান মিরাজের প্রথম তিন বলে ৩ ছক্কা হাঁকিয়ে বোলারদের ওপর আরো বেপরোয়া হওয়ার ইঙ্গিত দেন রয়। কিন্তু; তিন ছক্কা খেয়ে মিরাজ রয়কে দেথতে চাননি আর মাঠে। ওভারের ৪র্থ বলে দারুণ এক ডেলিভারিতে মাশরাফির ক্যাচ বানিয়ে রয়কে ফেরান মিরাজ। ১২১ বলে ১৪ চার ও ৫ ছয়ে ১৫৩ রান করেন রয়।
 
চতুর্থ উইকেট জুটিতে জস বাটলার ও মরগান হয়ে ওঠেন টাইগার বোলারদের জন্য তনুত আতঙ্কা। এই উইকেটে দুজনে মিলে গড়েন ৯৫ রানের জুটি। ৪৪ বলে দুই চার ও ৪ ছয়ে ৬৪ রান করেন বাটলার। সৌম্য সরকারের দারুণ এক ক্যাচে সাইউদ্দিনের দ্বিতীয় শিকার হয়ে ফেরেন বাটলার। ৩৩ বলে ৩৫ রান করেন মরগান। শেষ দিকে ক্রিস ওয়াকসের ১৮ ও লিয়াস প্লাঙ্কেটের ৩০ রানের সুবাধে ৬ উইকেট হারিয়ে ৫০ ওভারে ৩৮৫ রান সংগ্রহ করে ইংল্যান্ড।
 
বাংলাদেশী বোলারদের মধ্যে মোহাম্মদ সাইফউদ্দিন ও মেহেদি হাসান মিরাজ দুটি করে উইকেট শিকার করেন। মাশরাফি-মোস্তাফিজ নেন একটি করে উইকেট।

এর আগে ২০১১ বিশ্বকাপে এই ইংল্যান্ডের বিপক্ষেই ৩২৯ রান তাড়া করে জিতে রেকর্ড গড়েছিলো আয়ারল্যান্ড। আর বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান তাড়ার রেকর্ডটি ২০১৫ সালে। স্কটল্যান্ডের বিপক্ষে ৩২২ রান তাড়া করে জিতেছিলো টাইগাররা। তাই আজ বাংলাদেশকে জিততে হলে ইতিহাসের রেকর্ড রান তাড়া করেই জিততে হবে।