Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

ক্রিকেট নিয়ে ঈদের বিশেষ নাটক ‌‘বাইশ গজের ভালোবাসা’ বিনোদন

ক্রিকেট নিয়ে ঈদের বিশেষ নাটক ‌‘বাইশ গজের ভালোবাসা’

বিশ্বকাপ ক্রিকেট উপলক্ষ্যে ক্রিকেটকেই বিষয়বস্তু করে পবিত্র ঈদুল ফিতরে রেজানুর রহমান নির্মাণ করেছেন বিশেষ নাটক ‘বাইশ গজের ভালোবাসা’।

নাটকের কাহিনীতে দেখা যায় আকবর নামের একজন যুবক ভাড়ায় ট্যাক্সি চালায়। এটিই তার পেশা। ছোটবেলা থেকেই ক্রিকেটের ভক্ত। ক্রিকেটের ওপর পড়াশুনা করার জন্য বিকেএসপিতে ভর্তিও হয়েছিল। কিন্তু পরিবারের প্রধান উপার্জনক্ষম ব্যক্তি বাবার হঠাৎ মৃত্যুর পর ক্রিকেট নিয়ে আর পড়াশুনা করা সম্ভব হয়নি। সাধারন লাইনে পড়াশুনা করে সে। ডিগ্রী পাসের পর চাকরি না পেয়ে ট্রাক্সি চালানোকেই পেশা হিসেবে বেছে নেয় এবং এক সময় বিবাহ করে। ক্রিকেট খেলতে না পারলেও ক্রিকেটের প্রতি তার অগাধ ভালোবাসা। বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডে খেলতে গেছে বাংলাদেশ। তাই নিয়ে তার মাঝে ব্যাপক উত্তেজনা শুরু হয়। হঠাৎ সে সিদ্ধান্ত নেয় ১৯৭১ গজের একটি জাতীয় পতাকা বানাবে। তার ধারনা বাংলাদেশ এবার বিশ্বকাপ জিতবেই। এবং বাংলাদেশ বিশ্বকাপে জিতলেই ঢাকায় সে এই পতাকাটা উড়াবে। কিন্তু এতবড় পতাকা বানাতে হলে তো অনেক টাকার দরকার। এই নিয়ে দেখা দেয় নানান সমস্যা। এরই মধ্যে আকবরের বড় বোনের অসুস্থ স্বামী ঢাকায় আসে এবং তার বাসায় উঠে। ইতিমধ্যে এলাকার সবাই জেনে ফেলেছে আকবর ১৯৭১ গজের পতাকা বানাচ্ছে। কাজেই সে অনেক টাকার মালিক হয়েছে। কিন্তু বাস্তবতা হলো ঈদ উপলক্ষে পরিবারের জন্য যে বাড়তি খরচ করবে সে টাকাও আকবরের কাছে নাই। এই নিয়ে স্ত্রীর সাথে আকবরের মনোমালিন্য দেখা দেয়। হঠাৎই নিজের ট্যাক্সিতে ২ লাখ ৬৫ হাজার টাকার একটি প্যাকেট ও একটি মোবাইল ফোন পায় আকবর। এবার কি করবে আকবর? এই টাকা দিয়ে কি পতাকা বানাবে? নাকি বোনের স্বামীর চিকিৎসা করাবে? একে একে ঘটতে থাকে রুদ্ধর্শ্বাসপুর্ণ নানা ঘটনা।

নাটকটির বিশেষ একটি চরিত্রে অভিনয় করেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক খেলোয়াড় জাভেদ ওমর বেলিম। আরও অভিনয় করেছেন রওনক হাসান, মিসু চৌধুরী, মোহাম্মদ বারী, হাফিজুর রহমান সুরুয, মাহবুবা রেজানুর, মিন্টু সরদার, উপন্যাস রহমান সহ গ্রুপ থিয়েটার ফেডারেশন ভুক্ত বিভিন্ন নাট্য সংগঠনের একদল নিবেদিত প্রাণ কর্মী।

নাটকটি প্রচারিত হবে ঈদের আগের দিন ৭টা ৫০ মিনিটে চ্যানেল আইতে।