Opu Hasnat

আজ ১৭ জুন সোমবার ২০১৯,

‘ফাগুন বউ’ এর পসরা এখন সৈয়দপুরে নীলফামারী

‘ফাগুন বউ’ এর পসরা এখন সৈয়দপুরে

সৈয়দা রুখসানা জামান শানু, নীলফামারীর সৈয়দপুর থেকে : শহরের বেশকিছু বাজার ঘুরে দেখা গেছে, ভারতের ফাগুন বউয়ের পসরা এখন সৈয়দপুরে। উত্তরাঞ্চলের ব্যস্ততম বাণিজ্যিক শহর সৈয়দপুর। নীলফামারীর সৈয়দপুর শহরের ঈদ বাজারে  পোশাকের মধ্যে ‘ফাগুন বউ’ নামের শাড়ির ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। ভারতীয় চ্যানেল স্টার জলসায় ‘ফাগুন বউ’ নামে একটি ধারাবাহিক নাটক চলছে সেই নাটকের নামে এই শাড়ির নামকরণ করা হয়েছে। সৈয়দপুরে এসব শাড়ী কিনতে নারীরা আসছেন দিনাজপুর জেলার খানসামা উপজেলা, চিরিরবন্দর উপজেলা, পার্বতিপুর উপজেলা, নীলফামারী জেলার জলঢাকা উপজেলা, ডোমার উপজেলা, ডিমলা, কিশোরীগঞ্জ উপজেলাসহ রংপুর জেলার তারাগঞ্জ উপজেলা। শিল্প-বাণিজ্যের ব্যস্ততম শহর সৈয়দপুর উপজেলা। এ শহরে খুচরা, পাইকারি পোশাক ও থান কাপড়ের অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে। ক্রেতা সাধারণের উপচেপড়া ভীড়ও রয়েছে। এখানে বেশকিছু প্রতিষ্ঠানে স্বল্প মূল্যেও পোশাক পাওয়া যাচ্ছে। সবেবরাত হতে শুরূ হয় এসব বেচা-কেনা তা বৃদ্ধি পায় পহেলা রমজান হতে। এমন অবস্থা লক্ষ্য করা গেছে।

দিনাজপুরের পাবর্তীপুর শহর থেকে সৈয়দপুর প্লাাজায় সুপার মার্কেটে এসেছিলেন কলেজ শিক্ষক সোহেলা পারভীন সীমা। তিনি বলেন, সৈয়দপুরে কেনাকাটার পরিবেশটা অত্যন্ত ভাল। ঈদ বাজার বলেই ভিড় প্রচুর। তবে এখানে সাশ্রয়ী দামে সব পোশাক কিনতে পাওয়া যায়। এখানে সারারাত বেচা কেনা চলে। বাজারে তাঁত, কাতান, জামদানি ও বুটিক শাড়ি ছাড়াও মেয়েদের গাউন, থ্রী-পিস তো আছেই। তবে শাড়ী-কাপড়ের দোকানে সবচেয়ে বেশি বিক্রি হচ্ছে ‘ফাগুন বউ’ শাড়ি। এ শাড়ির দাম আট হাজার টাকা। সৈয়দপুর ঈদ বাজারে বেচা-কেনা বেড়ে যাওয়ায় দোকানীগণ সারারাত ধরে জনস্বার্থে খোলা রাখছেন  তাদের প্রতিষ্ঠানটি। শহরে নিরাপত্তা জোরদার থাকায় আশ-পাশের উপজেলা থেকে ক্রেতা সাধারণ তাদের চাহিদামত পোশাক কিনে বাড়ী ফিরছেন। 

এছাড়াও নিউ ক্লথ মার্কেট, পৌর বাজার, শেরেবাংলা সড়কের শিল্প সাহিত্য সংসদের সুপার মার্কেট, এসআর প্লাাজা, শহীদ ডা. জিকরুল হক সড়কের পৌর মার্কেট, কারখানা গেট বাজার, ক্যান্ট বাজার, সবখানে মানুষের উপচেপড়া ভিড় লক্ষ্য করা গেছে।

নিউ ক্লথ মার্কেটের বিভিন্ন দোকানে ভারতীয় পাঞ্জাবির ব্যাপক চাহিদা লক্ষ্য করা গেছে। ১২শ’ টাকা থেকে শুরু ১০’ হাজার টাকা মূল্যের পাঞ্জাবিও পাওয়া যাচ্ছে ওই প্রতিষ্ঠানে।