Opu Hasnat

আজ ১২ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

বাহাদুর রোভার স্কাউট প্রশিকক্ষণ কেন্দ্রে বিপন্ন প্রজাতির বৃক্ষরোপন গাজীপুরসংগঠন

বাহাদুর রোভার স্কাউট প্রশিকক্ষণ কেন্দ্রে বিপন্ন প্রজাতির বৃক্ষরোপন

বিরল এবং বিপনন প্রজাতির গাছ এবং একই সাথে বন্য গাছ ক্রমেই হ্রাস পাচ্ছে মানুষের দ্বারা সরাসরি ধ্বংসের কারনে। বিপন্ন বৃক্ষ রক্ষা করার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগ। সমগ্র বাংলাদেশে সকল স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে বিপন্ন উদ্ভিদ বাগান তৈরীর কার্যক্রম অব্যাহত রয়েছে। তারই ধারাবাহিকতায় ৩১ মে রোভার স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র, বাহাদুরপুর, গাজীপুর বিপন্ন উদ্ভিদ বাগান ও বৃক্ষরোপন কর্মসূচী সম্পন্ন হয়। 

নেমা, আমচন্দুন, মগুয়া, বুদ্ধ নারিকেল, রক্তন, তমাল, জাফরান, বুই কদম, বাঁশপাতা, জাম, প্রভৃতি প্রায় শতাধিক দুর্গম প্রজাতির বৃক্ষরোপন করা হয়। 

উক্ত কার্যক্রমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটস রোভার অঞ্চলের সহ-সভাপতি প্রফেসর এম এ বারী; বিশেষ অতিথি ছিলেন জীববৈতিত্র্য গবেষনা ও সংরক্ষণের চেয়ারম্যান ও সরকারি বাঙলা কলেজের রসায়ন বিষয়ের শিক্ষক আখতারুজ্জামান চৌধুরী; আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের পরিচালক (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) মোহাম্মদ গোলাম মোস্তফা; রোভার অঞ্চলের ফিল্ড অফিসার মোহাম্মদ গোলাম মাসুদ; গাজীপুর জেলা রোভারের সহকারী কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য এবং স্ট্রাটেজিক প্লানিং ও গ্রোথ) মোঃ আওলাদ হোসেন মারুফ প্রমুখ।