Opu Hasnat

আজ ১৩ ডিসেম্বর শুক্রবার ২০১৯,

ফরিদপুরে পিআইবির ৩ দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত মিডিয়াফরিদপুর

ফরিদপুরে পিআইবির ৩ দিনব্যাপী প্রশিক্ষণ সমাপ্ত

বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট অব বাংলাদেশ (পিআইবি) এর আয়োজনে ফরিদপুরে কর্মরত প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকদের নিয়ে তিনদিনব্যাপী অনুসন্ধানমূলক সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। ফরিদপুরের জেলা প্রশাসকের কার্যালয়ের আইসিটি সেন্টারে শুক্রবার বিকেলে এ প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন পিআইবি’র মহাপরিচালক জাফর ওয়াজেদ। 

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অসংখ্যবার ফরিদপুরে এসেছেন। ফরিদপুরের বিভিন্নস্থানে গিয়েছেন, সভা সমাবেশ করেছেন। বঙ্গবন্ধুর এসব স্মৃতিকে নিয়ে ফরিদপুরের সাংবাদিকদের ইতিহাস সমৃদ্ধ সংবাদ তৈরির বিস্তর সুযোগ রয়েছে। তিনি বলেন, তথ্য প্রযুক্তির এই যুগে সংবাদপত্র বড় চ্যালেঞ্জ মোকাবেলা করছে। এজন্য প্রিন্ট মিডিয়াকে অনুসন্ধানী সংবাদ তৈরির উপর বেশি জোর দিতে হচ্ছে। তবে সাংবাদিকগণ নানাভাবে এখনও নিপীড়নের শিকার হচ্ছেন। পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ ঢাকার বাইরে সাংবাদিকদের সংবাদ তৈরির বিভিন্ন ক্ষেত্র ও নিরাপত্তার বিষয়ে নানাদিক এবং সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোকপাত করেন। সমাপনী অধিবেশনের শেষে অংশগ্রহণকারী ৩৫ জন সাংবাদিকের মাঝে সার্টিফিকেট প্রদান করা হয়। 

এর আগে প্রশিক্ষণ কর্মশালায় অনুসন্ধানী সংবাদ তৈরির বিষয়ে বৈশাখী টেলিভিশনের প্ল্যানিং কনসালটেন্ট জুলফিকার আলী মানিক, সাংবাদিকতায় রিপোর্টিং বিষয়ে চ্যানেল আই এর প্রধান বার্তা সম্পাদক মীর মাসরুর জামান, শুদ্ধাচার বিষয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মোবাশ্বের হোসেন এবং তথ্য অধিকার আইন বিষয়ে পিআইবির পরিচালক (প্রশিক্ষণ) জাকির হোসেন প্রশিক্ষণ প্রদান করেন। কর্মশালা সমন্বয় করেন পিআইবির প্রশিক্ষক পারভীন সুলতানা রাব্বী।