Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

সড়কবাতির সুইচ অন অফ কাজে নিয়োজিতদের সম্মানী ভাতা বিতরণ চট্টগ্রাম

সড়কবাতির সুইচ অন অফ কাজে নিয়োজিতদের সম্মানী ভাতা বিতরণ

চট্টগ্রাম মহানগরীর সড়কবাতির সুইচ অন অফ কাজে নিয়োজিত ইমাম,মোয়াজ্জিম,ও পুরোহিদদের বাৎসরিক সম্মাণী ভাতা বিতরণ করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (চসিক) মেয়র  আ.জ.ম.নাছির উদ্দীন। সিটি কর্পোরেশন থিয়েটার ইনষ্টিটিউট মিলনায়তনে এক অনুষ্ঠানে সিটি মেয়র এ সম্মানীর টাকা সংশ্লিষ্ঠদের হাতে তুলে দেন। সম্মানি ভাতা বাবদ শুক্রবার প্রথম দফায় ৮৪৭ জনকে ২৫০০ টাকা করে সর্বমোট ২১লক্ষ ১৭ হাজার ৫শত টাকা সম্মানিভাতা প্রদান করা হয়। নগরীর ৪১টি ওয়ার্ডে মোট বাতির সংখ্যা ৫১ হাজার ৫৭৩টি। প্রতিদিন এই ১৫৩৪ জন ব্যক্তি ১৫৩৪টি সুইচিং পয়েন্ট থেকে সন্ধ্যায় বাতি সুইচ অন এবং ভোর বেলা ফজরের নামাজের পর বাতির সুইচ অফ করেন। এই সব সুইচিং পয়েন্টের নিকটস্থ মসজিদের ইমাম, মোয়াজ্জিন, মন্দির ও গির্জার পুরোহিতদের মাধ্যমে একটি সুপরিকল্পিত উপায়ে নগরীর সকল সড়ক বাতির সুইচ অন অফ করা হয়। এর ফলে জনবল ও বিদ্যুৎ সাশ্রয় বাবদ চট্টগ্রাম সিটি কর্পোরেশনের বছরে ২ কোটি ২৭ লক্ষ ৮৪ হাজার ৬শত ৭৫ টাকা সাশ্রয় হচ্ছে। বিগত সময়ে প্রতিজনকে ১২০০ টাকা করে ভাতা দেয়া হত। সিটি মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন  দায়িত্ব গ্রহনের পর জনপ্রতি ৩০০ টাকা বৃদ্ধি করে ১৫০০ টাকা সম্মানী ভাতা নির্ধারণ করেন। 

সুইচ অন অফকারীদের মাঝে সম্মানি প্রদান উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম সিটি কর্পোরেশনের সচিব মোহাম্মদ আবু শাহেদ চৌধুরী। অনুষ্ঠানে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের কাউন্সিলর মোহাম্মদ গিয়াস উদ্দিন, শৈবাল দাশ সুমন এবং চসিক প্রধান প্রকৌশলী  লে:কর্ণেল মহিউদ্দিন আহমদ শুভেচ্ছা বক্তব্য রাখেন। মঞ্চে উপস্থিত ছিলেন জহুরুল আলম জসীম, মোহাম্মদ সলিম উল্লাহ,হাসান মুরাদ বিপ্লব, সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর আবিদা আজাদ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী ঝুলুন কুমার দাশ প্রমুখ। 

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র আ.জ.ম.নাছির উদ্দীন সড়ক বাতির সুইচ অন অফকারীদের উদ্দেশ্যে বলেন, ধর্ম পালনের পাশাপাশি আপনারা এই মহৎ কাজ করে নগর সেবা ও জাতীয় দায়িত্ব পালন করছেন। আমি মনে করি এই মহান কাজটি ইবাদতের অংশ। আপনারা এই সেবাদানের মাধ্যমে নগরবাসীর কল্যাণ ও জাতীয় উন্নয়নে অবদান রাখছেন।  

তিনি বলেন, আপনাদের এই দায়িত্ব পালনের ফলে জাতীয় বিদ্যুৎ অপচয় রোধ হচ্ছে এবং কর্পোরেশনের জনবল ব্যয় সাশ্রয় হচেছ। জাতীয় সম্পদ বিদ্যুৎ অপচয় রোধ করা সকলের নৈতিক দায়িত্ব। তাই যথাসময়ে বাতির সুইচ অন -অফ করার জন্য সংশি¬ষ্ঠদের আরো দায়িত্বশীল হবার আহ্বান জানিয়ে মেয়র নাছির বলেন- মাঝে মধ্যে দিনের বেলায় দেরীতে সুইচ বন্ধ করার অভিযোগ পাওয়া যায়। এক্ষেত্রে একে অপরকে সহযোগিতা করার জন্য তিনি তাদের প্রতি আহবান জানান। তিনি বলেন ধমীয় নেতাদের নাগরিক দায়িত্ব রয়েছে। তাই জুমায় খোৎবার দেয়ার পূর্বে সন্তাস, জঙ্গিবাদ ও মাকদকাসক্তদের বিরুদ্ধে কথা বলতে  ইমামদের প্রতি অনুরোধ জানান মেয়র।