Opu Hasnat

আজ ১৯ নভেম্বর মঙ্গলবার ২০১৯,

নবগঙ্গা নদীতে অবৈধ বালি উত্তোলনকারী দু’টি মেশিন পুড়ালো ভ্রাম্যমাণ আদালত নড়াইল

নবগঙ্গা নদীতে অবৈধ বালি উত্তোলনকারী দু’টি মেশিন পুড়ালো ভ্রাম্যমাণ আদালত

নড়াইলের কালিয়া উপজেলার নড়াগাতি থানার মাউলি ইউনিয়নের চান্দেরচর এলাকায় নবগঙ্গা নদীতে অবৈধ ভাবে বালু উত্তোলনকালে দু’টি মেশিন পুড়িয়ে দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। বৃহস্পতিবার (২৩ মে) দুপুরের  দিকে মেশিন দু’টি পুড়িয়ে দেয়া হয়। তবে এ সময় মেশিনের মালিক বা সংশ্লিষ্টরা পালিয়ে ছিল। 

কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাজমুল হুদা জানান, মাউলি ইউনিয়নের চান্দেরচর এলাকায় নবগঙ্গা নদীতে অবৈধ ভাবে বালু উত্তোলনকালে দু’টি মেশিন পুড়িয়ে দেয়া হয়েছে। তবে মেশিনের মালিক বা সংশ্লিষ্ট কাউকে পাওয়া যায়নি। তাদের চিহিৃত করার চেষ্টা চলছে।  

এদিকে, গত ১৬ মে দুপুরে নড়াইলের নড়াগাতি থানার আঠারোবাকি নদীর বল্লাহাটি নামক স্থানে অবৈধভাবে বালু উত্তোলনের সময় দু’টি ড্রেজার মেশিন পুড়িয়ে দেয়া হয়। এ সময় আরও চারটি ড্রেজার মেশিন জব্দ করে মালিকপক্ষকে সরিয়ে নেয়ার জন্য দু’দিন সময় বেঁধে দেয়া হয়েছিল। 

জানা যায়, স্থানীয় প্রভাবশালীমহল বেশ কয়েক বছর ধরে আঠারোবাকি ও নবগঙ্গা নদীতে মেশিন বসিয়ে অবৈধ ভাবে বালু উত্তোলন করে আসছে। সচেতনমহল প্রতিবাদ করলে উর্ধ্বতন কর্তৃপক্ষ তা বন্ধের জন্য মাঠে নামেন। অবৈধ ভাবে বালু কেটে নেয়ায় বছরের পর বছর নদী ভাঙনের কবলে পড়ে সাধারণ মানুষের বাড়ি ঘর, মূল্যবান জায়গা ও সম্পদ নদীতে বিলিন হচ্ছে। অবৈধ বালু উত্তোলনে প্রশাসন বাঁধা দেয়ায় এবং মেশিন পুড়িয়ে দেয়ায় এলাকায় আনন্দের বন্যা বইছে।