Opu Hasnat

আজ ২০ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯,

সাধারন মানুষকে সরকারী অফিসমুখী করতে বালিয়াকান্দিতে ‘সমন্বিত সেবা উদ্যোগ’ কার্যক্রম রাজবাড়ী

সাধারন মানুষকে সরকারী অফিসমুখী করতে বালিয়াকান্দিতে ‘সমন্বিত সেবা উদ্যোগ’ কার্যক্রম

সরকারী অফিসে সেবা গ্রহণে ঘুষ, দুর্ণীতি, হয়রানী, দুর্ভোগ ও দীর্ঘসুত্রিতা দুর করতে এবং সরকারী সেবা জনগণের দ্বোরগোড়ায় পৌঁছে দিতে জনসাধারণের মধ্যে ভীতি দুর করতে সপ্তাহে একদিন সকল অফিসের কার্যক্রম এক স্থানে করার উদ্যোগ গ্রহন করেছে রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা। 

এ উদ্যোগের নাম দেওয়া হয়েছে ‘সমন্বিত সেবা উদ্যোগ’। প্রতি বুধবার বালিয়াকান্দি উপজেলা পরিষদ অডিটরিয়ামে সকাল ১০ টা থেকে এ সেবা প্রদান কার্যক্রম ১টা পর্যন্ত চলে। এ অডিটরিয়ামে বালিয়াকান্দি উপজেলাতে গুরুত্বপুর্ণ সরকারী অফিস গুলোকে দ্বিতীয় দিনের মতো ‘সমন্বিত সেবা উদ্যোগ’ চলে। এখানে স্বাস্থ্য, শিক্ষা, ভুমি, মৎস্য, প্রাণি, সমাজসেবাসহ সকল সরকারী দপ্তরে সেবা গ্রহনের জন্য উপজেলার ৭টি ইউনিয়নের নারী-পুরুষ আসেন সমন্বিত সেবা উদ্যোগ কার্যক্রমে। ২য় সপ্তাহে এ কার্যক্রমটিতে ভুক্তভোগীরা তাদের সমস্যা ও অভিযোগ অনুযোগ নিয়ে হাজির হন। তবে এ কার্যক্রম চলমান থাকায় বাড়ছে ভুক্তভোগীদের আগমন।

মঙ্গলবার সকাল ১১টার দিকে উপজেলা পরিষদ অডিটরিয়ামে গিয়ে দেখাযায়, চেয়ার, টেলিব, খাতা-কলমসহ বিভিন্ন সেবা কার্যক্রমের জন্য বসে আছেন অফিসের কর্মকর্তারা। সামনে সেবা গ্রহনকারীদের জন্য চেয়ার। বিভিন্ন এলাকা থেকে এসেছেন সেবা নিতে। সবাই ব্যস্ত রয়েছেন সেবা প্রদানে। বিভিন্ন টেবিলে টেবিলে গিয়ে তদারকি করছেন সেবা কার্যক্রম উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা। 

সেবা গ্রহন করতে আসা কয়েকজন নারী পুরুষ জানান, উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজার এ সেবা উদ্যোগ কার্যক্রমটি প্রশংসার দাবীদার। সকল অফিসের কার্যক্রম একই জায়গায় হওয়ার কারণে ও জনসাধারণের ভোগান্তি লাঘবে এ কার্যক্রমটি জনপ্রিয়তা পেয়েছে। তবে কার্যক্রমের ধারাটি চলমান রাখতে হবে। অন্তত প্রতি সপ্তাহে একদিন মানুষ যাতে তাদের সেবা টুকু পেতে পারে। 

উপজেলা নির্বাহী অফিসার মোঃ মাসুম রেজা বলেন, সরকারী অফিসে সেবা গ্রহণে ঘুষ, দুর্ণীতি, হয়রানী, দুর্ভোগ ও দীর্ঘসুত্রিতা দুর করতে এবং সরকারী সেবা জনগণের দ্বোরগোড়ায় পৌঁছে দিতে জনসাধারণের মধ্যে ভীতি দুর করতে সপ্তাহে একদিন এক জায়গায় সকল সরকারী দপ্তরের কর্মকর্তাদের সাথে কথা বলার সুযোগ কাজে লাগান। আপনার কোন সমস্যা নিয়ে চলে আসুন ও সমাধান তাৎক্ষনিক নিন। সরকারী অফিসমুখী হন এবং আপনাদের সেবার করার সুযোগ দিন।  এ কার্যক্রম সপ্তাহের প্রতি মঙ্গলবার অনুষ্ঠিত হবে।