Opu Hasnat

আজ ১৮ আগস্ট রবিবার ২০১৯,

চট্টগ্রামের অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান সালাম

জীবন থেকে পার্থিব ভোগবাদিতা পরিহার করাই সিয়ামের মূল তাৎপর্য চট্টগ্রাম

জীবন থেকে পার্থিব ভোগবাদিতা পরিহার করাই সিয়ামের মূল তাৎপর্য

চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এম.এ সালাম বলেন, এ রমজান মাসে আমাদের জীবন থেকে পার্থিব ভোগবাদিতা ও আত্মকেন্দ্রিকতা দূর করে আত্মশুদ্ধি অর্জন করতে পারলেই রোজার সোয়া ও গুরুত্ব প্রত্যেকের জন্য তাৎপর্যমন্ডিত হবে। নগরীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন মিলনায়তনে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের আয়োজিত দোয়া ও ইফতার মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ কথাগুলো বলেছেন। 

তিনি আরো বলেন, মানুষ হিসেবে আমাদের মধ্যে ভাল-মন্দ উভয় দিক রয়েছে। সমাজে সৎ ব্যক্তির পাশাপাশি কিছু অসৎ ও দুর্বৃত্ত আছে। এরা সমাজকে কলুষিত করছে। অসৎ ব্যবসায়ী সিন্ডিকেট রমজান মাসে অতিরিক্ত মুনাফা লুটে প্রতিযোগিতায় লিপ্ত রয়ে রোজাদারকে ভোগান্তি বাড়িয়ে তুলছে। এদেরকে সামাজিক ও রাজনৈতিকভাবে গণবিচ্ছিন্ন করে এ রমজান মাসে সমাজকে শুদ্ধ ও পবিত্র রাখার দায়িত্ব আমাদেরকে নিতে হবে। 

অনুষ্ঠানে মুখ্য আলোচক ইঞ্জিনিয়ার ইনস্টিটিউশন অব বাংলাদেশ প্রেসিডেন্ট চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ আবদুর সবুর বলেছেন, বাংলাদেশ সারা বিশ্বে অর্থনীতি ও উন্নয়নের রোল মডেল শুধু নয়,  বাংলাদেশের পরাষ্ট্রনীতি ও সফলতার বিশ্বজনীনভাবে স্বীকৃত। পরাষ্ট্রনীতি সুফল হিসেবে স্থলে-সমুদ্রে ও অন্তরীক্ষে সাফল্যের পালক যুক্ত হয়েছে। 

তিনি এ প্রসঙ্গে ক্ষোভ প্রকাশ করে বলেন, অথচ সম্প্রতি একটি জাতীয় দৈনিকে বাংলাদেশের পরাষ্ট্রনীতির চ্যালেঞ্জ শীর্ষক একটি গোল টেবিল বৈঠকে পরাষ্ট্রনীতির ক্ষেত্রে বাংলাদেশের এ সাফল্যের কথা তুলে না ধরে নেতিবাচক বক্তব্য উপস্থাপন করা হয়েছে। আমি বিশ্বাস করি এ সকল জ্ঞানপাপী মুখোশ উন্মোচিত হবে কেননা বাংলাদেশের মানুষ বুঝতে পারছে তারা শান্তি, সমৃদ্ধি, উন্নয়ন ও প্রগতির ধারায়। এখন সবচেয়ে ভাল অবস্থানে আছে। 

বিশেষ অতিথির ভাষণে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদের কেন্দ্রিয় কমিটির সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. নুরুজ্জামান বলেন, দেশের উন্নয়ন অবকাঠামোগত স্থাপনা নির্মাণে প্রকৌশলীদের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাদের মধ্যে পেশাগত দায়বদ্ধতা, সচ্ছসতা ও জবাবদিহিতা জাতির জন্য কল্যাণ বয়ে আনতে পারে। সভাপতি ভাষণে বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের সভাপতি প্রকৌশলী মো. হারুন বলেন, প্রকৌশল প্রযুক্তি ও বিজ্ঞান পরস্পর পরিপূরক। আমাদের সন্তানদের মধ্যে বিজ্ঞান চেতনা শৈশব থেকে বিকশিত হওয়ার সুযোগ করে দিতে হবে। আমরা জানি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জ্ঞানভিক্তিক প্রযুক্তি নির্ভর একটি আধুনিক সমাজ বিনির্মাণে প্রত্যয়ী। এ প্রত্যয়ের সাথে জাতীয় ঐক্যমত গড়ে তোলা প্রয়োজন। 

বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ চট্টগ্রাম কেন্দ্রের সাধারণ সম্পাদক প্রকৌশলী সাদেক মোঃ চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠিত দোয়া ও ইফতার মাহফিলে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন আই.ই.বি. বাংলাদেশ সদর দপ্তরে ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী এস.এম মঞ্জুরুল হক মঞ্জু, ড. প্রকৌশলী এম.এম সিদ্দিকী, প্রকৌশলী মোল্লা মো. আবুল হোসেন, সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী খন্দকার মঞ্জুর মোর্শেদ, সম্মনী সহকারীর সাধারণ সম্পাদক প্রকৌশলী কাজী কায়রুল বশর, প্রকৌশলী মো. আবুল কালাম হাজারী, প্রকৌশলী মো. মামুনুর রশিদ, চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী মো. ফজলুল্লাহ্, পিডিবি’র প্রধান প্রকৌশলী প্রবীর কুমার সেন, আই.ই.বি চট্টগ্রাম কেন্দ্রের সম্মানী সাধারণ সম্পাদক প্রকৌশলী মো. রফিকুর ইসলাম মানিক, উপস্থিথ ছিলেন আই.ই.বি’র প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী আলী আশরাফ, প্রকৌশলী দেলোয়ার হোসেন মজুমদার, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট চট্টগ্রাম জেলার সাধারণ সম্পাদক খোরশেদ আলম, বঙ্গবন্ধু প্রকৌশলী পরিষদ’র চট্টগ্রাম কেন্দ্রের যুগ্ম সাধারণ সম্পাদক প্রকৌশলী অভিজিৎ কুমার দেব প্রমুখ। 

দোয়া ও ইফতার মাহফিলে দেশ ও জাতির মঙ্গল কামনা করে মুনাজাত পরিচালনা করেন স্টেশন রোড জামে মসজিদের খতিব মাওলানা মামুনুর রশিদ।