Opu Hasnat

আজ ২০ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯,

শিক্ষাবিদ শান্তা ফারজানার আইসিসি-এডুকেশন ওয়াচ সম্মাননা লাভ রাজনীতিশিক্ষা

শিক্ষাবিদ শান্তা ফারজানার আইসিসি-এডুকেশন ওয়াচ সম্মাননা লাভ

বাংলাদেশ এডুকেশন সোসাইটির সভাপতি ও সাউন্ডবাংলা স্কুল এর প্রতিষ্ঠাতা পরিচালক শান্তা ফারজানা শিক্ষায় বিশেষ অবদানের জন্য আইসিসি এডুকেশন ওয়াচ সম্মাননা পেয়েছেন। ১৬ মে বেলা ১১ টায় আইসিসি মিলনায়তনে বাংলাদেশ এক্রেডিটেশন কাউন্সিলের চেয়ারম্যান ড. মেসবাহ উদ্দিন আহমেদ এ সম্মাননা শান্তা ফারজানার হাতে তুলে দেন। 

এসময় প্রাইম এশিয়া ইউনভার্সিটির ভিসি ড. হান্নান চৌধুরী, অধ্যাপক হোসনে আরা বেগম ও এডুকেশন ওয়াচ সম্পাদক খলিলুর রহমান প্রমুখ জাতীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শান্তা ফারজানার এ সম্মাননা প্রাপ্তিতে অভিনন্দন জানিয়েছেন নতুনধারা বাংলাদেশ এনডিবির প্রেসিডিয়াম মেম্বার সাাবেক এমপি সাইদুজ্জামাান চৌধুরী, চেয়ারম্যান মোমিন মেহেদী, জাতীয় সাংস্কৃতিকধারার সভাপতি কবি চঞ্চল মেহমুদ কাশেম, জাতীয় শিক্ষাধারার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্র অধিকার আন্দোলন জোটের সভাপতি নয়ন কুমার বিশ্বাস, জাতীয় স্বেচ্ছাসেবকধারার সাধরণ সম্পাদক হরিদাস সরকার প্রমুখ।

উল্লেখ্য, শান্তা ফারজানা শিক্ষা-সাহিত্য-সাংস্কৃতিক-সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে নতুন প্রজন্মের প্রিয়মুখ। ভিকারুননিসা নূন স্কুল এ্যান্ড কলেজ থেকে জিপিএ ৫ পেয়ে ২০০৪-এ এসএসসি ও সিটি কলেজ থেকে জিপিএ ৫ পেয়ে ২০০৬-এ এইচএসসি উত্তীর্ণ হওয়ার পর লন্ডনের সান্ডারল্যান্ড ইউনিভার্সিটি থেকে ম্যানেজম্যান্টে অনার্স ও মাস্টার্স শেষে দেশে এসে ২০১৪ সাল থেকে খিলগাঁও, সাভারসহ রাজধানীর বিভিন্ন এলাকায় সাউন্ডবাংলা কিডস গার্ডেন নামে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল হিসেবে ‘শিক্ষা নিয়ে ব্যবসা নয়/জ্ঞান ছড়িয়ে আনবো জয়’ শ্লোগানকে লালনের মধ্য দিয়ে এগিয়ে যাওয়ার পাশাপাশি স্বাধীনতার স্বপক্ষের রাজনৈতিকধারা নতুনধারা বাংলাদেশ-এনডিবি’র সিনিয়র ভাইস চেয়ারম্যান, সেভ দ্য রোড-এর মহাসচিব, অনলাইন প্রেস ইউনিটির ভাইস চেয়ারম্যান, চিল্ড্রেন এ্যান্ড ওমেন ওয়েলফেয়ার ফাউন্ডেশন C2WF-এর প্রধান নির্বাহী, সাউন্ডবাংলা’র মহাপরিচালকের দায়িত্ব পালনসহ বিভিন্ন কর্মকান্ডের সাথে জড়িত রয়েছেন। 

দেশের প্রথম শিক্ষা-সাহিত্য- সাংস্কৃতিক-সামাজিক-রাজনৈতিক ও আবাসন বিষয়ক অনলাইন নিউজ পোর্টাল Banglareport24.com -এর সম্পাদক শান্তা ফারজানার লেখা প্রথম প্রকাশিত হয় ২০০৮ দৈনিক প্রথম আলোতে। প্রকাশিত গ্রন্থের তালিকায় রয়েছে সাইকেল (২০০৮), রঙ বেরঙের ভালোবাসা (২০০৯), অথচ তাঁর নামটাই জানা হলো না (২০১০), ভূতের ছবি (২০১১), ভূত তাড়ানোর দল (২০১২), পাইকপাড়ার হাওয়াই মিঠাই (২০১৫) ইত্যাদি। 

তার ইংলিশে অনূদিত কবি হাসান হাফিজের  Rain is the Distant Lover, ছড়াকার মানিক চক্রবর্তীর Dream Every Day, পাগল মন খ্যাত গানের গীতিকার আহমেদ কায়সার-এর A Blood Day সহ অসংখ্য গ্রন্থ প্রশংসিত হয়েছে। ভ্রমণ করেছেন লন্ডন, ডেনমার্ক, কুয়েত, তুরস্কসহ পৃথিবীর বিভিন্ন দেশে। কাজের স্বীকৃতিস্বরুপ পেয়েছেন ‘এডুকেশন এ্যাওয়ার্ড’ (২০১৪), মাদার তেরেসা সম্মাননা (২০১৫), মহাত্মা গান্ধী স্বর্ণপদক, নাট্যাচার্য সেলিম আলদীন সাহিত্য পুরস্কার(২০১৬)সহ বিভিন্ন সম্মাননা ও পুরস্কার।