Opu Hasnat

আজ ২৬ আগস্ট সোমবার ২০১৯,

এলজিইডি’র ৫২ লাখ টাকা ব্যায়ে সড়ক সংস্কারে দুর্নীতি

লোহাগড়ায় ঠিকাদারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল নড়াইল

লোহাগড়ায় ঠিকাদারের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল

নড়াইলের লোহাগড়ায় প্রায় ৫২ লাখ টাকা ব্যায়ে এলজিইডি’র সড়ক সংস্কারে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। এ ঘটনায় বুধবার (১৫ মে) জেলা প্রশাসক বরাবর লিখিত ভাবে অভিযোগ দিয়েছেন এলাকাবাসী। 

অভিযোগ সূত্রে জানা গেছে, উপজেলার লাহুড়িয়া ইউনিয়নের “তেলিগাতি মোড় হতে কামারগ্রাম বটতলা” রাস্তার ১ হাজার ৯৭৫ মিটার কার্পেটিংয়ের কাজে মারাত্মক অনিয়ম হচ্ছে। এত নিম্ন মানের কার্পেটিং হয়েছে যা স্কুল পড়ুয়া শিশুরা সামান্য চেষ্টায় ওই কার্পেটিং হাত দিয়ে উঠিয়ে ফেলছে অনায়াসেই। এলাকাবাসীর পক্ষে ২২ জন স্বাক্ষরিত ওই অভিযোগ পত্রে রাস্তা সংস্কারের অনিয়মের বিষয়টি নড়াইল জেলা প্রশাসককে তদন্ত পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানান হয়।

সড়ক সংস্কারে নিম্নমানের উপকরণ ব্যবহার ও সঠিক নিয়ম না মেনে কার্পেটিং করায় বুধবার (১৫ মে) সকালে ঠিকাদার প্রতিষ্ঠানের দুর্নীতির বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে এলাকাবাসী। অবস্থা বেগতি দেখে দায়িত্বরত ঠিকাদারের লোকজন গাঁঢাকা দেয়।

এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার ও সহকারী কমিশনার (ভূমি) এম. এম. আরাফাত হোসেন বলেন, “সকালেই আমি অভিযোগ পেয়েছি। তাৎক্ষনিক ভাবে উপজেলা প্রকৌশলীকে কার্যকরি ব্যবস্থা গ্রহনের নির্দেশ দিয়েছি। উপজেলা প্রকৌশলী আমাকে জানিয়েছেন, রাস্তা সংস্কারে ব্যবহৃত নিম্নমানের কার্পেটিং উঠিয়ে পুনরায় কার্পেটিং করে দেওয়া হবে।

এলাকার স্কুল পড়ুয়া শিক্ষার্থীরা অনায়াসেই রাস্তার কার্পেটিং দিনের আলোতে উঠিয়ে ফেললেও গদবাধাঁ মুখস্ত কথা বললেন রাস্তার কাজ তদারকি করার দয়িত্বে থাকা উপজেলা উপ-সহকারী প্রকৌশলী মো: সাইফুর রহমান। কাজ চলমান থাকা অবস্থায় এলাকার শিশুরা রাস্তায় ব্যবহৃত নিম্নমানের উপকরণ দিয়ে ৭ দিন আগে করা কার্পেটিং খালি হাতে তুলে ফেললেও সাইফুর রহমান বরাবরের মতই সাংবাদিকদের বলেন, আমি সব সময়ই কাজ তদারকি করি এবং কাজের সাইডেই থাকি কিন্তু বাচ্চারা যে কার্পেটিং তুলে ফেলেছে তা আমি দেখিনাই।

এ বিষয়ে উপজেলা প্রকৌশলী (অঃদাঃ) অভিজিৎ মজুমদার বলেন, আমাদের না জানিয়ে সাব ঠিকাদার নিয়োম ভঙ্গকরেই আজ কাজ শুরু করেছিল। অনিয়মের অভিযোগ পেয়ে কাজ বন্ধ করে দিয়েছি। এমন অনিয়োমের বিষয়ে কি পদক্ষেপ নিবেন এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, যে টুকু কার্পেটিং করা হয়েছে তা সম্পুর্ণ তুলে নতুন করে কার্পেটিং করা হবে।