Opu Hasnat

আজ ২৬ আগস্ট সোমবার ২০১৯,

রাজবাড়ীতে একযুগ ধরে পথচারী, ছিন্নমূল ও দরিদ্র মানুষের জন্য ইফতার ফরিদপুর

রাজবাড়ীতে একযুগ ধরে পথচারী, ছিন্নমূল ও দরিদ্র মানুষের জন্য ইফতার

রাজবাড়ীতে প্রায় একযুগ ধরে পথচারী, ছিন্নমূল ও এলাকার দরিদ্র মানুষের জন্য ইফতারের আয়োজন করছে একটি সংগঠন। তাদের উদ্যোগে প্রতিদিন তিন থেকে চারশত মানুষ ইফতারে অংশ নেয়। আয়োজকরা জানান রমজানের পবিত্রতা ও আনন্দ ধরে রাখতে এমন আয়োজন করা হবে প্রতিবছর। আর জেলা পরিষদ চেয়ারম্যান জানান, এমন ভালো কাজে এগিয়ে আসা উচিৎ বৃত্তবানদের।
 
রাজবাড়ী সদর উপজেলার খানগঞ্জ ইউনিয়নের বেলগাছি রেলস্টেশনের কাছে কয়েকজন লালনভক্ত লালনের চর্চা ও বানী পৌছে দিতে গড়ে তুলেছেন আরশী নগর লালন স্মৃতি সংঘ নামে একটি প্রতিষ্ঠান। এগার বছর আগে সংগঠনটির সদস্যরা দেখতে পান রমজান মাসে বেলগাছি রেলস্টেশনে ট্রেন থেকে নেমে মানুষ ইফতারের জন্য ছোটাছুটি করেন। তাদের পাশে দাড়াতে তখনই উদ্যোগ নেন তারা। সিদ্ধান্ত হয় রমজানের সারামাস পথচারী, ছিন্নমূল ও এলাকার দরিদ্র মানুষের জন্য ইফতারের আয়োজন করার। সেই থেকে শুরু প্রায় একযুগ পার হলেও ধারাটি অব্যহত রেখেছেন তারা।

বেলগাছি আরশিনগর লালন স্মৃতি সংঘের প্রচার সম্পাদক আরজু মনি জানান, প্রতিদিন দুপুর থেকে চলে ইফতার আয়োজন। চাল, ডাল, আলু, গাজরসহ বিভিন্ন সবজী দিয়ে তৈরি হয় খিচুরী। সঙ্গে ছোলা, মুড়ি, খেজুর ও পানি।

বেলগাছি আরশীনগর লালন স্মৃতি সংঘের প্রতিষ্ঠাতা-আশরাফুল আলম আক্কাছ জানান, প্রতিদিন ১০ থেকে ১৫ হাজার টাকা খরচ হয়। সংগঠনের সদস্যরাই এই টাকা যোগার করেন। ইফতারের এই আয়োজনে  শুধু মুসুলমান নয়, অন্যান্য ধর্মের মানুষ, শিশু, নারী পুরুষরা যোগ দেন। তিনি আরো বলেন আমরা যতদিন বেচে থাকবো ততদিনই এমন আয়োজন করার ইচ্ছা আছে।

আর জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকির আব্দুল জব্বার জানান, এমন ভালো কাজে এগিয়ে আসা উচিৎ বৃত্তবানদের। অবশ্যই এটি একটি মহতী উদ্যোগ।