Opu Hasnat

আজ ১৮ সেপ্টেম্বর বুধবার ২০১৯,

ব্রেকিং নিউজ

পুষ্টি পূরণ ও বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে খুলনা

পুষ্টি পূরণ ও বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে

পাইকগাছা-কয়রার সংসদ সদস্য আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাবে উপকূলীয় অঞ্চলে বসবাস ঝুকিপূর্ণ হয়ে পড়ছে। প্রাকৃতিক দুর্যোগ ও পরিবেশগত কারণে এ অঞ্চলের মানুষ কঠিন প্রতিকূলতার মধ্য দিয়ে মৎস্য ও কৃষি ফসল উৎপাদন করে একদিকে জীবন-জীবিকা নির্বাহ করছে, অপরদিকে, এ অঞ্চলের উৎপাদিত চিংড়ি ও মৎস্য বিদেশে রপ্তানী করে প্রচুর পরিমাণে বৈদেশিক মুদ্রা অর্জিত হচ্ছে। 

তিনি মঙ্গলবার দুপুরে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট লোনাপানি কেন্দ্র, পাইকগাছা আয়োজিত “চিংড়ি চাষে উদ্ভুত সমস্যা ও উত্তম চাষ ব্যবস্থাপনা” বিষয়ক দুইদিন ব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ সব কথা বলেন। এমপি বাবু বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট ও লোনাপানি কেন্দ্রের গবেষণার বিভিন্ন সাফল্যের দিক তুলে ধরে বিজ্ঞানীদের উদ্দেশ্যে বলেন, জনবহুল দেশের পুষ্টি চাহিদা পূরণ ও বৈদেশিক মুদ্রা অর্জনে মৎস্য সম্পদ গুরুত্বপূর্ণ অবদান রাখছে। বর্তমান সরকারের নানামুখী পদক্ষেপে মাছ উৎপাদনে বাংলাদেশ ৪র্থতম স্থানে রয়েছে। এটি একা সরকারের পক্ষে সম্ভব হয়নি। বিজ্ঞানীদের উদ্ভাবিত নতুন নতুন প্রযুক্তি চাষীরা মাঠ পর্যায়ে প্রয়োগ করেছে। এ জন্য প্রতি বছর মাছের উৎপাদন বাড়ছে। 

তিনি পরিবেশের ভারসাম্য বজায় রেখে জলবায়ু পরিবর্তনজনিত পরিবেশের সাথে সামঞ্জ্য রেখে উপকূলীয় অঞ্চল থেকে যে সব প্রজাতি হারিয়েছে গেছে এবং অর্থনৈতিকভাবে গুরুত্বপূর্ণ যেসব প্রজাতি রয়েছে, শীলা কাঁকড়ার ন্যায় সে সব প্রজাতির কৃত্রিম প্রজনন সহ চাষাবাদ ও রোগ বালাই প্রতিরোধে উন্নত কলাকৌশল উদ্ভাবন করে মৎস্য সম্পদের উন্নয়নে ভূমিকা রাখার জন্য বিজ্ঞানীদের প্রতি আহবান জানান। 

একই সাথে তিনি বিজ্ঞানীদের উদ্ভাবিত লাগসই প্রযুক্তি মাঠ পর্যায়ে ব্যবহার করার জন্য প্রশিক্ষণপ্রাপ্ত চাষীদের প্রতি আহবান জানান। 

লোনাপানি কেন্দ্র অডিটোরিয়ামে কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা সৈয়দ লুৎফর রহমানের সভাপতিত্বে প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, নবনির্বাচিত উপজেলা চেয়ারম্যান গাজী মোহাম্মদ আলী, পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর, উপজেলা ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, মহিলা ভাইস চেয়ারম্যান লিপিকা ঢালী। 

স্বাগত বক্তব্য রাখেন, কেন্দ্রের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ লতিফুল ইসলাম। উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা দেবাশীষ মন্ডলের পরিচালনায় বক্তব্য রাখেন, উপ-পরিচালক নিলুফা বেগম, বৈজ্ঞানিক কর্মকর্তা শফিকুল ইসলাম রুবেল, মোল্লা এমএনএস মামুন সিদ্দিকী, প্রশাসনিক কর্মকর্তা মকবুল হোসেন, চিংড়ি চাষী আনোয়ার ইকবাল মন্টু ও এম.এম আজিজুল হাকীম। প্রশিক্ষণ শেষে এমপি বাবু লোনাপানি কেন্দ্রের নবনির্মিত কাঁকড়া হ্যাচারী ও কাঁকড়ার পোনা উৎপাদন কার্যক্রম পরিদর্শন করেন।