Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

২০১৯ সালে বৈদ্যুতিক গাড়ি আনবে অ্যাপল তথ্য ও প্রযুক্তি

২০১৯ সালে বৈদ্যুতিক গাড়ি আনবে অ্যাপল

কম্পিউটার কিংবা স্মার্টফোনের বাজার ছাড়িয়ে এখন গাড়ির দিকে নজর দিয়েছে অ্যাপল ইনকরপোরেট। ওয়াল স্ট্রিট জার্নাল জানাচ্ছে, বেশ জোরেশোরে অ্যাপল তাদের কর্মী ও গবেষকদের নিয়ে মাঠে নেমেছে। ২০১৯ সালের মধ্যেই তারা এই প্রজেক্ট সবার সামনে নিয়ে আসতে চায়।

তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে জানানো হয়েছে এ খবর।

ওয়াল স্ট্রিট জার্নাল আরো জানায়, ‘প্রজেক্ট টাইটান’ শিরোনামে এই প্রজেক্টকে বেশ গুরুত্ব দিচ্ছে অ্যাপল। প্রতিষ্ঠানটির বিভিন্ন বিভাগ থেকে প্রায় ৬০০ কর্মীকে এই প্রজেক্টের জন্য নিয়োগ দেওয়া হয়েছিল। পরে আরো বেশ কিছু কর্মী নিয়োগ দেওয়া হয়। এরা সবাই এখন নিরলসভাবে খেটে যাচ্ছে প্রজেক্ট টাইটানের জন্য। প্রাথমিকভাবে এই অ্যাপল কার ২০২০ সালে আসার কথা থাকলেও অ্যাপল চায়, আরো আগেই একে বাজারে নিয়ে আসতে।

এ ছাড়া অ্যাপল বিভিন্ন অটোমোবাইল প্রতিষ্ঠান থেকে বিশেষজ্ঞ নিয়োগ দিয়েছে তাদের ইলেকট্রিক কার তৈরির জন্য। তবে প্রতিষ্ঠানটির জন্য অন্য সব উদ্ভাবনের চেয়ে এই উদ্ভাবন অনেক বেশি চ্যালেঞ্জিং হতে যাচ্ছে বলে অনেক বিশ্লেষকের ধারণা। এর কারণ হিসেবে তারা জানাচ্ছে অটোমোবাইল সামগ্রী নির্মাণে অ্যাপলের অনভিজ্ঞতাকে।

তবে এই বৈদ্যুতিক কার সম্পূর্ণভাবে স্বচালিত হতে যাচ্ছে না। যদিও অ্যাপল চালকবিহীন গাড়ি নির্মাণের দিকে বেশ আগ্রহী। তাদের ভবিষ্যৎ কর্মপরিকল্পনাও সে ধারণাকে কেন্দ্র করে।

২০১৯ সালে অ্যাপল কার আসলেই বাজারে আসতে পারবে কি না, তা নিয়ে অনেকের মনেই সংশয় রয়েছে। তবে যা-ই হোক, অ্যাপলের এমন তোড়জোড় অ্যাপল-ভক্তদের সঙ্গে সঙ্গে প্রযুক্তি দুনিয়ার দৃষ্টি আকর্ষণের জন্য যথেষ্ট। অবশ্য চার বছর এখনো অনেক লম্বা সময়। এ সময়ের মধ্যে অ্যাপল তাদের প্রজেক্ট নিয়ে আরো বেশি চমক হাজির করবে সবার সামনে, এমনটাই সবার আশা।